কোটা সংস্কারের দাবিতে রাবিতে আন্দোলন অব্যাহত

কোটা সংস্কার আন্দোলনে উত্তাল হয়ে আন্দোলন অব্যাহত রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে। কয়েক হাজার শিক্ষার্থীদের উপস্থিতিতে ফের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকে আন্দোরনরত শিক্ষার্থীরা।

১১ এপ্রিল, বুধবার পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ি সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে তারা। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে।

বিক্ষোভ মিছিলের সময় ‘ম-তে মতিয়া তুই রাজাকার তুই রাজাকার, ই-তে ইনু তুই রাজাকার তুই রাজাকার, মতিয়ার চামড়া তুলে নেব আমরা, ইনুর কালো হাত গুড়িয়ে দাও দাও’ ইত্যাদি স্লোগান দিতে থাকে।

সংক্ষিপ্ত সমাবেশে সমন্বয়ক মাসুদ মোন্নাফ বলেন, ‘আগামীকাল থেকে অনির্দিষ্টকালের পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে। এছাড়া কোটা সংস্কারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত প্রতিদিন ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা অবরোধ চলবে। তবে স্পষ্ট করে সড়ক অবরোধ করবেন কিনা জানান নি তিনি। এসময় সকলকে ভেদাভেদ ভুলে অন্দোলনে শরীক হওয়ার আহ্বান জানান তিনি।’

এদিকে শিক্ষার্থীদের সকল ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সকল ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন শক্ত অবস্থানে রয়েছে। যে কোন ধরনের বিশৃঙ্খলার সৃষ্টি হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

অন্তু/আরএম