‘ক্রাইস্টচার্চের মসজিদে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কার হামলা’

গত মাসে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে গুলি করে হত্যাকাণ্ডের ‘প্রতিশোধ নিতেই’ শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনের সময় ধারাবাহিক বোমা হামলা চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে।।

মঙ্গলবার শীলঙ্কার সংসদে এ দাবি করে তিনি বলেন, প্রাথমিক তদন্তে বের হয়েছে, ক্রাইস্টচার্চ হামলার প্রতিশোধ নিতে রোববার ‘একটি ইসলামী মৌলবাদী গোষ্ঠী’ রাজধানী কলম্বোর ভেতর ও বাইরে বোমা হামলা চালায়, যাতে তিনশ’র বেশি মানুষ নিহত হয়েছেন। তবে এ বিষয়ে কোনো প্রমাণ এবং তথ্যটি কোথা থেকে পাওয়া গেছে তার ব্যাখ্যা তিনি দেননি। খবর ইউএনবি।

নয়টি বোমা হামলা প্রতিরোধে ব্যর্থতার জন্য শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনীর ‘দুর্বলতাকে’ দায়ী করে প্রতিমন্ত্রী বলেন, ‘এখন পর্যন্ত জানা গেছে, আগে থেকেই এই হামলার সম্পর্কে এবং একটি দল আসন্ন আক্রমণ করতে পারে সে বিষয়ে অবগত ছিল গোয়েন্দা সংস্থাগুলো। তবে, এই তথ্য কেবলমাত্র কয়েকজন কর্মকর্তার মধ্যে আদান প্রদান হয়েছে।’

গত ১১ এপ্রিল শ্রীলঙ্কার ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ প্রিয়ালাল দিসানায়েক দেশটির চার গোয়েন্দা সংস্থার পরিচালক বরাবর একটি চিঠি পাঠিয়ে সতর্ক করেন যে, একটি স্থানীয় দল দেশে আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে।

তার চিঠিতে সংযুক্ত গোয়েন্দা প্রতিবেদন সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত করা হয়। ন্যাশনাল ‘তৌহিদ জামাত’ গোষ্ঠীর বিরুদ্ধে হামলা পরিকল্পনার অভিযোগ আনা হয়, জাহরান হাশমিকে গোষ্ঠীটির নেতা হিসেবে দাবি করে প্রতিবেদনে বলা হয়, ‘কয়েকটি গুরুত্বপূর্ণ গির্জা’ লক্ষ্যবস্তু করে শিগগিরই একটি আত্মঘাতী সন্ত্রাসী হামলার পরিকল্পনা করা হয়েছে।

এদিকে রবিবারের নৃশংস হামলায় দায়ী ব্যক্তিদের গ্রেপ্তারে দেশটির সেনাবাহিনীকে বিশেষ ক্ষমতা দিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিলা সিরিসেনা। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে ২৬ বছর আগের গৃহযুদ্ধে সেনাবাহিনীকে যে ক্ষমতা দেয়া হয়েছিল এবং ২০০৯ সালে যুদ্ধ শেষ হওয়ার পর সে ক্ষমতা তুলে নেয়া হয়।

গত রবিবার খ্রিস্টান ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান ইস্টার সানডে পালনের সময় শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও তিনটি অভিজাত হোটেলে এক যোগে সিরিজ বোমা হামলা চালায় দুর্বৃত্তরা। পরে রাজধানীর বাইরে আরও দুটি হামলার ঘটনা ঘটে।

প্রতিমন্ত্রী বলেন, হামলায় এখন পর্যন্ত ৩২১ জন নিহত এবং পাঁচ শতাধিক আহত হয়েছেন।

আজকের বাজার/এমএইচ