সৌম্যর ডাবল সেঞ্চুরিতে আবাহনীর শিরোপা জয়

লিস্ট ‘এ’ ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে সৌম্য সরকারের ডাবল সেঞ্চুরিতে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিডিসিএল) ২০১৮-১৯ মৌসুমের শিরোপা জিতেছে আবাহনী লিমিটেড।

মঙ্গলবার বিকেএসপিতে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে আবাহনী।

শেখ জামালের দেয়া ৩১৮ রানের বিশাল টার্গেট ১৭ বল বাকি থাকতেই জহুরুল ইসলামের সেঞ্চুরি এবং সৌম্য সরকারের ডাবল সেঞ্চুরিতে ১ উইকেট হারিয়ে টপকে যায় আবাহনী।

সৌম্য সরকার ১৫৩ বলে ১৬টি বিশাল ছক্কা ও ১৪টি চারের সাহায্যে ২০৮ রান করে অপরাজিত থাকেন। অন্যদিকে জহুরুল ইসলাম ১২৮ বলে ৩টি ছক্কা ও ৭টি চারের সাহায্যে ১০০ রান করেন।

এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে ৮৫ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা শেখ জামাল তানভীর হায়দারের দুর্দান্ত সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায়।

লেগ স্পিনিং অলরাউন্ডার তানভীর ১১৫ বলে ৬টি বিশাল ছক্কা ও ১০টি চারের সাহায্যে ১৩২ রানের হার নামানা ইনিংস উপহার দেন। এছাড়া ইলিয়াস সানির ৪৫ ও মেহরাব হোসেনের ৪৪ ছিল উল্লেখযোগ্য স্কোর।

আবাহনীর হয়ে বল হাতে ঝলক দেখান টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১০ ওভারে ৫৬ রানের বিনিময়ে নেন ৪ উইকেট। এছাড়া সৌম্য, মোসাদ্দেক, সাইফউদ্দিন ও মিরাজ নেন ১টি করে উইকেট।

জবাব দিতে নেমে যেন আগের ম্যাচের মতোই ঝড় শুরু করেন আবাহনীর দুই ওপেনার সৌম্য ও জহুরুল। দুজনের উদ্বোধনী জুটিতে আসে রেকর্ড ৩১২ রান।

আগের ম্যাচে জহুরুল ৭৫ রান করে ফিরে গেলেও আজ তুলে নেন সেঞ্চুরি। আর গত ম্যাচে সেঞ্চুরি করে ফিরে যাওয়া সৌম্য সরকারের ব্যাট যেন এদিন আরও চড়াও হয়ে উঠলো।

আগের ম্যাচে ৭৯ বলে ১০৬ রানের ইনিংস খেলা সৌম্য এদিন রকিবুল হাসানের ১৯০ রানের রেকর্ড ভেঙে করলেন ২০৮ রান।

৫২ বলে অর্ধশতক করা সৌম্য শতক ছুঁয়েছেন ৭৮ বলে। পরের ফিফটিও করেছেন ২৬ বলে। ১০৪ বলে দেড়শো করা এ বামহাতি ওপেনার ১৪৯ বলে করেছেন ডাবল সেঞ্চুরি।

লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডও এখন তার। ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন সৌম্য।

বিশ্বকাপের আগে সৌম্য সরকারের এমন পারফরম্যান্স অবশ্যই টাইগারদের টিম ম্যানেজমেন্টকে স্বস্তি দিচ্ছে।

এদিকে ডিপিডিসিএলের রেকর্ড ২০ বারের মতো শিরোপা জিতলো আবাহনী। এ মৌসুমের রানার্সআপ হয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ।

আজকের বাজার/এমএইচ