খিলক্ষেতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান ডিএনসিসির

রাজধানীর খিলক্ষেত এলাকার ফুটপাত ও সড়ক থেকে প্রায় আট শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল হামিদ মিয়া এবং জুলকার নায়নের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

অন্যদিকে রাজধানীর কারওয়ান বাজারের একইভাবে অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রায় তিন শতাধিক অস্থায়ী দোকান, শেড, ফুটপাতের উপর নির্মিত স্থাপনা ইত্যাদি উচ্ছেদ করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আমিনুল ইসলাম এবং সাজিদ আনোয়ারের এ অভিযানে নেতৃত্ব দেন।

উচ্ছেদ অভিযানে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, কারওয়ান বাজারের এই রাস্তাগুলো অনেক প্রশস্ত। এগুলো অবৈধ দখলমুক্ত করা গেলে ফার্মগেট থেকে রেল ক্রসিংয়ের পাশ দিয়ে এ সব রাস্তা ব্যবহার করে যানজট অনেক কমানো যায়।

তিনি বলেন, ফুটপাত ও সড়কের ওপর কোনো ধরনের অবৈধ স্থাপনা রাখতে দেব না। জনগণের ট্যাক্সের টাকা খরচ করে এ সব রাস্তা ও ফুটপাত নির্মাণ করা হয়েছে। জনগণ কোনো অবস্থাতেই চায় না এসব রাস্তা ও ফুটপাত অবৈধ দখলদারদের হাতে চলে যাক। ফুটপাত ও রাস্তা দখল করার কারণে জনগণ অনেক কষ্ট করেন, দুর্ভোগে পড়েন।

আতিকুল ইসলাম বলেন, প্রয়াত মেয়র আনিসুল হক তেজগাঁও সড়কটিকে ট্রাক-কাভার্ড ভ্যানের দখল থেকে মুক্ত করেছিলেন। কারওয়ান বাজারের এ রাস্তাগুলো যদি আমরা অবৈধ দখল থেকে মুক্ত করতে পারি, তাহলে খুব সহজেই এ অঞ্চলের যোগাযোগ নিশ্চিত করা যাবে।

মেয়র আরো বলেন, ফুটপাত ও সড়ক দখল করে জনগণকে দুর্ভোগে রেখে কোনো ধরনের বাণিজ্য করতে দেয়া হবে না। কারওয়ান বাজারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তায় একটি পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, উদ্ধারকৃত ফুটপাত ও সড়ক আবারো যাতে দখল না হয়ে যায় সে জন্য মেয়র গণমাধ্যম এবং জনগণের সহযোগিতা কামনা করেন।

পুনরুদ্ধারকৃত ফুটপাত ও সড়ক দখল হওয়া থেকে রক্ষা করতে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তার সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

আজকের বাজার/এমএইচ