ঘরের কোণায় হলেও একটা কিছু ফসল ফলান : প্রধানমন্ত্রী

ফাইল ছবি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত রাখতে খাদ্য উৎপাদন অব্যাহত রাখতে হবে। এ বিষয়ে সকলকে নজর রাখতে হবে। কারও এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে, কোনো জলাশয় যেন পড়ে না থাকে। ঘরের কোণায় হলেও একটা কিছু ফসাল ফলান, ফলমূল আবাদ করুন। হাস-মুরগীর খামার করুন। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে অল্প একটু জমিও যেন পড়ে না থাকে।

আজ মঙ্গলবার (৩১ মার্চ) গণভবন থেকে ৬৪ জেলা প্রশাসকের (ডিসি) সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, খাদ্য উৎপাদন অব্যাহত রাখতে পারলে দেশের চাহিদা তো মেটাতে পারবই, পাশাপাশি অন্য দেশে কারও প্রয়োজন হলে সাহায্য করতে পারব। আল্লাহর রহমতে আমরা সে সক্ষমতা অর্জন করতে পারি। এখন থেকে প্রস্তুতি নিলে বিশ্বমন্দার প্রভাবে আমরা ক্ষতিগ্রস্ত হব না।

এসময় তিনি বর্তমান পরিস্থিতিতে দরিদ্রদের সহযোগিতায় বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বিত্তবানদের সহযোগিতার জন্য আহ্বান জানিয়েছিলাম। অনেকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। তবে পরিস্থিতির সুযোগ নিয়ে কেউ দাম বাড়ানোর চেষ্টা করলে তা হবে দুঃখজনক। এটা আমরা সহ্য করব না।

তিনি বলেন, ছুটি ঘোষণার কারণে দিনমজুর ও খেটে খাওয়া মানুষের সমস্যা হচ্ছে। কৃষক, চা শ্রমিক, হিজড়া, বেদে সম্প্রদায়ের মানুষ বেশি কষ্ট পাচ্ছে। তারা দৈনন্দিন কাজে যেতে পারছে না। তাদের বাঁচিয়ে রাখা আমাদের সামাজিক কর্তব্য। সেখানে ১০ টাকা কেজি চালসহ নানা সহযোগিতা করা হয়েছে। তাদের কাছে সাহায্য ও খাদ্যদ্রব্য পাঠাতে হবে।

আজকের বাজার / এ. এ