চলচ্চিত্রের ইতিহাসে প্রথম ১৯৭১ সেই সব দিন’ সাইকেল সচেতনতা যাত্রা প্রচারণা

১৯৭১ সেইসব দিন” হৃদি হক এর চলচ্চিত্র মুক্তি উপলক্ষ্য বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট আয়োজনে ৬৪জেলার সাইক্লিস্টদের নিয়ে জাতীয় জাদুঘর প্রাঙ্গণে সাইকেল সচেতনতা যাত্রা অনুষ্ঠিত হয়।

আজ সকাল ১১টায়, শোক হোক শক্তিতে, শোক হোক জাগরণে, এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে সুস্থ চলচ্চিত্র বিকাশও নাগরিক সুস্বাস্থ্য, পরিবেশ রক্ষা সচেতনতা অব্যাহত রাখার দাবীতে শিল্পী,কলাকৌশলী সমন্বয়ে ৬৪জেলার সাইক্লিস্টদের নিয়ে সাইকেল সচেতনতা যাত্রা অনুষ্ঠিত হয়।

এ যাত্রায় নেতৃত্বে ছিলেন, ট্যুরিস্ট সাইক্লিস্ট এর প্রধান সমন্বয়কারী, মো:আমিনুল ইসলাম টুববুস।
চিত্রনায়ক ফেরদৌস বলেন, এ চলচ্চিত্রে সুন্দর একটি গান রয়েছে, সেখানে সাইকেলের ব্যবহার খুবই চমৎকার। সাইকেল একটি পরিবেশ বান্ধব বাহন তরুণ প্রজন্মে কে উৎসাহিত করতে আজ আমি নিজে এসেছি ক্যাম্পাসে সাইকেল সচেতনতা যাত্রায় সুস্থ চলচ্চিত্র বিকাশও নাগরিক সুস্বাস্থ্য, পরিবেশ রক্ষা সচেতনতা অব্যাহত রাখার দাবীতে,সবাইকে সমন্বয়ভাবে এগিয়ে আসা জরুরি, ১৯৭১সেই সবদিন চলচ্চিত্র,১৮ আগস্ট পাচ্ছে,এই চলচ্চিত্রটি সবাইকে সিনেমা হলে এসে চলচ্চিত্রটি দেখার জন্য আহ্বান জানাচ্ছি। টিভি ও চলচ্চিত্রে অন্যতম অভিনেতা লিটু আনাম, বলেন, এই শোকের মাসে জাতির জনক বঙ্গবন্ধুর পরিবারের হারানো যে শোক! এই শোকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্তিতে রূপান্তরিত করে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছে তার শক্তিতে আমরা আছি।

চলচ্চিত্রে পরিচালক হৃদি হক, বলেন আমরা যতদূর এগিয়ে এসেছি, আমাদের আরো এগিয়ে যেতে হবে। সুস্থ চলচ্চিত্র ও পরিবেশকে এগিয়ে নিয়ে যেতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে যার যার জায়গা থেকে, ১৮আগস্ট মুক্তি পাচ্ছে, ১৯৭১সেই সবদিন” সবাইকে এ চলচ্চিত্রটি দেখার আহ্বান জানান। অভিনেত্রী সানজিদা প্রিতি বলেন, আমি সাইক্লিস্টদের অনেক ইভেন্টে গিয়েছি এবং সেখানেই সাইকেল চালিয়েছি। এ চলচ্চিত্রের সুন্দর একটা সুযোগ হয়েছে আমার সাইক্লিং পারফরম্যান্স, আজ চলচ্চিত্র প্রচারণের জন্য ক্যাম্পাসে সাইক্লিং করতে এসে আরো চমৎকার লাগছে, ক্যাম্পাসে সকল বন্ধুরা আশা রাখি ১৯৭১সেই সবদিন” চলচ্চিত্র ঐতিহ্য সমৃদ্ধির দাবিতে দেখবে। এ সময়ের জনপ্রিয় অভিনেতা সাজু খাদেম মানেই প্রজন্মের মজার মানুষ তিনি বলেন, প্রিয় মানুষকে সাইকেলের পিছনে সামনে বসিয়ে চলচ্চিত্র দেখতে চলে আসুন।

ট্যুরিস্ট সাইক্লিস্টের প্রধান সমন্বয়কারী মো:আমিনুল ইসলাম টুববুস, বলেন সাইকেল একটি পরিবেশবান্ধব বাহন। চলচ্চিত্র ব্যক্তির মেধা ও মনন শীল কে উন্নয়নশীল করতে হলে প্রতিটি মানুষকে ইতিহাস ভিত্তিক চলচ্চিত্র দেখা জরুরী। সুস্বাস্থ্য ও মেধা উন্নয়নের জন্য সাইক্লিং ও সংস্কৃতিক চর্চা পরস্পর অপরিহার্য ভূমিকা পালন করে আসছে। ১৯৭১ সেই সবদিন চলচ্চিত্র,পরিবার কে ধন্যবাদও কৃতজ্ঞ জানাচ্ছি, পরিবেশবাদীদের পাশে থাকার জন্য। ১৮আগস্ট, ১৯৭১সেই সবদিন”চলচ্চিত্রের শুভ মুক্তি উপলক্ষে প্রচারণটা ছিল ব্যতিক্রম , চলচ্চিত্রের ইতিহাসে প্রথম সাইকেল সচেতনতা যাত্রা। সংগ্রাম, আবেগ, প্রেম, আশা, ভালোবাসার চেতনায় রাঙা যেই ইতিহাস, সেই ঐতিহাসিক সময়ের এক ভিন্ন গল্প নিয়ে আসছে হৃদি হক পরিচালিত নতুন সিনেমা ‘১৯৭১: সেই সব দিন’। সিনেমাটি ১৮আগস্ট, ১৯৭১সেই সবদিন”চলচ্চিত্রের শুভ মুক্তি উপলক্ষে প্রচারণটা ছিল ব্যতিক্রম , চলচ্চিত্রের ইতিহাসে প্রথম সাইকেল সচেতনতা যাত্রা। তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে দেশ বরণ্য নাট্য ও চলচ্চিত্র অঙ্গনের শিল্পী কলাকৌশলীরা বিশেষভাবে উপস্থিত ছিলেন, চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, অভিনেত্রী সানজিদা প্রিতি, লিটু আনাম, সাজু খাদেম ও চলচ্চিত্র পরিচালক হৃদি হক সহ প্রমুখ।