চলতি বছর ১২ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা

২০১৮ সালে ১২ লাখ কর্মী বিদেশে পাঠনোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম। তবে বর্তমান ধারা অব্যাহত রাখাসহ আরও দক্ষ ও প্রশিক্ষিত কর্মী প্রেরণের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। তিনি বলেন, ২০১৭ সালে বাংলাদেশ হতে বিশ্বের বিভিন্ন দেশে মোট ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। যা ২০১৬ সালের তুলনায় ৩৩ শতাংশ বেশি।

বুধবার ১০ জানুয়ারি ঢাকায় প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সাফল্যগাথা-২০১৭ উপলক্ষ্যে এক সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নারী ও পুরুষ উভয় কর্মী প্রেরণের হার বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে সর্বাধিক সংখ্যক কর্মী (৫,৫১,৩০৮ জন) সৌদি আরবে গমন করেছে। এরপরই মালয়েশিয়া, ওমান, কাতার ও কুয়েতে (যথাক্রমে: ৯৯,৭৮৭ জন, ৮৯,০৭৪ জন, ৮২,০১২ জন ও ৪৯,৬০৪ জন)। ২০১৭ সালে ১ লাখ ২১ হাজার ৯৪১ জন নারী কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে সৌদি আরবে ৮৩,৩৫৪ জন, জর্ডানে ১৯,৮৭২ জন এবং ওমানে ৯,১৯৯ জন। এবছরই প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স এর পরিমাণ ১৩,৫২৬.৮৪ মিলিয়ন মার্কিন ডলার।

নুরুল ইসলাম বলেন, বর্তমানে ৬টি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪ টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৪৮টি ট্রেডে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা উন্নয়নে (ডিপ্লোমা-ইন-মেরিন ইঞ্জিনিয়ারিং, এসএসসি-ভোকেশনাল, ০২ বছর মেয়াদি সার্টিফিকেট ইন মেরিন ট্রেডসহ অন্যান্য স্বল্পমেয়াদী কোর্স), হাউজকিপিং কোর্স ও প্রাক-বহির্গমন প্রশিক্ষণ কোর্সে ২০১৭ সালে ৮ লাখ ১১ হাজার ২২৭ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ২০০৯ সালের তুলনায় প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৩২টি এবং প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে প্রায় ১৭ গুণ।

তিনি বলেন, ক্রমান্বয়ে অদক্ষ কর্মী প্রেরণ কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী প্রেরণ বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি উপজেলায় ১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের ১ম পর্যায়ে ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে। ২য় পর্যায়ে আরও ৫০টি উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে বিএমইটি’র প্রশিক্ষণ সক্ষমতা বর্তমানের দেড় লাখ থেকে বৃদ্ধি পেয়ে প্রায় পাঁচ লাখে উন্নীত হবে।

মন্ত্রী বলেন, বিদেশ গমনেচ্ছুক কর্মীদের সেবা সহজীকরণ ও বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে বর্তমানে ২৯টি জেলার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশ গমনেচ্ছু কর্মীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম বিকেন্দ্রীকরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তা আরো সম্প্রসারিত হবে।

তিনি বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক বিভিন্ন জেলায় ৫৪টি শাখার মাধ্যমে অনলাইন ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। বিদেশগামী ও প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণার্থে ও সমস্যা সমাধানে ১৭ ডিসেম্বর ২০১৭ তারিখে ডিজিটাল হেল্প ডেস্ক (হট লাইন +৮৮ ০১৭৮৪ ৩৩৩ ৩৩৩, +৮৮ ০১৭৯৪ ৩৩৩ ৩৩৩ ও +৮৮ ০২-৯৩৩৪৮৮৮) চালু করা হয়েছে। পর্যায়ক্রমে এমন নানা ধরনের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে বলে জানান মন্ত্রী।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মোঃ আমিনুল ইসলাম প্রমুখ।

আজকের বাজার:এনএল/এলকে/ ১০ জানুয়ারি ২০১৮