রাজস্ব লক্ষ্যমাত্রা কমাবে না সরকার: অর্থমন্ত্রী

চলতি ২০১৭-১৮ অর্থবছরের ৫ মাস শেষে রাজস্ব আহরণ ভালো না বলে স্বীকার করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই অবস্থায় এসেও রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পরিবর্তন হবে না বলেও জানিয়েছেন তিনি।

বুধবার ১০ জানুয়ারি সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

৫ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি এই অবস্থায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রায় পরিবর্তন করা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, উইথ নো চেইঞ্জ কালেকশান টার্গেট। কিছুই চেইঞ্জ হবে না।

তবে রাজস্ব আদায়ের পরিমাণে পরিবর্তন আসতে পারে বলে আভাস দিয়ে তিনি বলেন,আই থিংকস ইট উইল বি চেইঞ্জ।

রাজস্ব লক্ষ্যমাত্রা সংশোধন করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে মুহিত বলেন, ‘নো চেইঞ্জ। রাজস্ব অ্যাচিভমেন্ট হবে। রিভিশন যখন করবো তখন দেখবো কি করা যায়। কিছু অ্যাডজাস্টমেন্ট হতে পারে। বড় অ্যাডজাস্টমেন্ট হওয়ার চান্স নেই।

অর্থমন্ত্রী বলেন, ওয়েট অ্যান্ড সি। আমার জাজমেন্ট হলো পিপলস উইল পে ট্যাক্সেস। আমরা ভালো কিছু পাবো।

উল্লেখ, চলতি অর্থবছর রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।

অর্থবছরের ৫ মাসে (জুলাই-নভেম্বর) লক্ষ্যমাত্রা ছিল ৮৪ হাজার ৬৬ কোটি ৩২ লাখ টাকা। তবে এনবিআর রাজস্ব আহরণ করেছে ৭৫ হাজার ৩০৮ কোটি ৫৫ লাখ টাকা।

৫ মাসে রজস্ব আহরণের প্রবৃদ্ধি গড় ১৪ দশমিক ২৮ শতাংশ এবং নভেম্বর পর্যন্ত প্রবৃদ্ধি ১৭ দশমিক ৯২শতাংশ। যেখানে গতবছর একই সময় ছিল ১৬ দশমিক ৪০শতাংশ।

আজকের বাজার : এলকে/ ১০ জানুয়ারি ২০১৮