চলে যাচ্ছেন মাশরাফি-মুস্তাফিজের কোচ ল্যাঙ্গেভেল্ট

বিশ্বকাপের পরে আর বাংলাদেশেই ফেরেননি টাইগারদের সাবেক বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। এরপর থেকেই নতুন বোলিং কোচের খোঁজে ছিল বিসিবি। ২৭ জুলাই সাবেক প্রোটিয়া বোলার ও বোলিং কোচ শার্ল ল্যাঙ্গেভেল্টকে নতুন বোলিং কোচ হিসাবে নিয়োগ দিয়েছিল ক্রিকেট বোর্ড। চুক্তি ছিল দুই বছরের। তবে এর আগেই শেষ হচ্ছে বাংলাদেশ ক্রিকেটে ল্যাঙ্গেভেল্ট অধ্যায়।

বর্তমানে ছুটি কাটাচ্ছেন শার্ল ল্যাঙ্গেভেল্ট। ছুটি কাটিয়ে বাংলাদেশে ফেরা হচ্ছে না তার। অব্যাহতি চেয়ে বিসিবিকে মেইল করেছেন তিনি। মূলত নিজ দেশের হয়ে কাজ করার সুযোগ পেয়েছেন বলেই এমন সিদ্ধান্ত নিলেন। বিষয়টি নিশ্চিত করেছেন, বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান। আকরাম খানের ভাষ্যমতে, ‘দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের সঙ্গে কাজ করার প্রস্তাব পেয়েছে ল্যাঙ্গেভেল্ট। বিসিবিকে সে অনুরোধ করেছে যেন তাকে ছেড়ে দেওয়া হয়। আমরাও তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ পরিচালক হওয়ার পরই একের পর এক চমক আসা শুরু হলো সে দেশের ক্রিকেট বোর্ডে। প্রথমে সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচার হলেন কোচ। তিনি এসে আবার জানালেন, ডি ভিলিয়ার্সকে ফেরাবেন। এবার সাবেক সতীর্থ ল্যাঙ্গাভেল্টকে কোচিং স্টাফে আসার প্রস্তাব দেওয়া হলো। যে কারণে বিসিবির চাকরি ছেড়ে নিজ দেশে কাজ করতে উন্মুখ হলেন ল্যাঙ্গেভেল্ট।

গত ২১ আগস্ট টাইগারদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছিলেন ল্যাঙ্গাভেল্ট। দক্ষিণ আফ্রিকার হয়ে ৬ টেস্ট, ৭২ ওয়ানডে ও ৯টি টি-টুয়েন্টি খেলেছেন ডানহাতি পেসার। ২০০১ সালে ওয়ানডে অভিষেক হওয়ার পর ২০০৫ সালে ল্যাঙ্গেভেল্টের টেস্ট ও টি-টুয়েন্টি অভিষেক হয়। ছোট্ট টেস্ট ক্যারিয়ার ২০০৬ সালেই শেষ হলেও ওয়ানডে ও টি-টুয়েন্টি খেলেছেন ২০১০ সাল পর্যন্ত।

২০১৫ বিশ্বকাপের পরে প্রোটিয়াদের বোলিং কোচ হয়েছিলেন ল্যাঙ্গেভেল্ট। ২০১৭ সালে ওটিস গিবসন প্রধান কোচ হওয়ার পর দায়িত্ব হারান তিনি। পরে আফগানিস্তানের বোলিং কোচ হয়েছিলেন সাবেক প্রোটিয়া পেসার।

আজকের বাজার/আরিফ