জাপানে ভূমিকম্পে: নিহত অন্তত তিন জন

জাপানের দ্বিতীয় বৃহত্তম শহর ওসাকায় শক্তিশালী ভূমিকম্পে ৯ বছরের কন্যা শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৪০ জনেরও বেশি মানুষ। খবর ওয়াশিংটন পোস্ট ও রয়টার্সের।

ভূমিকম্পটি কিয়েটো এবং হুগো শহরেও আঘাত হানে। তবে ওই দুটি শহরে বড় কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি-না জানা যায়নি।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, সোমবার সকালে ওসাকা শহরের উত্তর-পূর্বাঞ্চলে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬.১।

ভূমিকম্পে পানির পাইপ ফেটে গিয়ে অনেক জায়গা জলমগ্ন হয়ে পড়ে। বিদ্যুতের তার ছিঁড়ে গিয়ে কোথাও কোথাও অগ্নিকাণ্ড ঘটে। তবে তা থেকে কোনো প্রাণহানি হয়নি।

ওসাকা’র দুর্যোগ ব্যবস্থাপনার বিভাগ জানায়, শহরে দু’জন লোককে মৃত অবস্থায় পাওয়া গেছে। এছাড়া ইবাড়াকি শহরের কর্মকর্তারা সেখানে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। ফায়ার সার্ভিস ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, ওসাকা, হুগো ও কিয়োটো শহরে ৪০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

japan-earthquake-2.jpg

নিহতের মধ্যে একজন নয় বছরের কন্যা শিশু। ভূমিকম্পের সময় শিশুটি তার প্রাথমিক বিদ্যালয়ে হাঁটছিল। সেখানে দেয়াল ভেঙে তার ওপর পড়ায় সে মারা যায়।এছাড়া নিহত অপর দু’জনের বয়স যথাক্রমে ৮০ ও ৮৪ বছর। তাদের ওপর দেয়াল ভেঙে পড়ায় তারা মারা যান।

ভূমিকম্পের কারণে ওসাকার প্রায় সব শিল্পকারখানা বন্ধ রাখা হয়েছে। ওসাকাভিত্তিক প্যানাসনিক ইলেকট্রনিক তাদের দুটি ইউনিটের উৎপাদন বন্ধ করে দেয়। এর একটিতে লাইটিং ডিভাইস, অপরটিতে প্রজেক্টর উৎপাদন করা হয়।

ডাইহাটসু মটরস জানিয়েছে, তারা উৎপাদন বন্ধ রেখে কারখানায় কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি-না তা নিবিড়ভাবে খতিয়ে দেখছে।