সুইজারল্যান্ডের সাথে ১-১ এ ড্র করলো ব্রাজিল

ফেভারিটের মতোই প্রথমার্ধে খেলেছিল ব্রাজিল। সুইজারল্যান্ডের মতো শক্ত প্রতিপক্ষের বিপক্ষেও দুর্বার গতিতে খেলেছিল তারা। আধিপত্য বিস্তার করে শুরুতেই গোলও আদায় করে নিয়েছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে আর সে রূপে দেখা যায়নি তাদের। তাই প্রথম ম্যাচেই পয়েন্ট খোয়াতে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ইউরোপের দলটির সঙ্গে ১-১ গোলে ড্র করে তারা।

সামারায় অনুষ্ঠিত এ ম্যাচে ব্রাজিল ম্যাচের শুরুতেই এগিয়ে যায়। ২০ মিনিটে দলকে এগিয়ে দেন তরুণ ফরোয়ার্ড ফিলিপ কুতিনহো। মার্সেলোর বাড়িয়ে দেওয়া বল ধরে চমৎকার কোনাকুনি শট, সাইডবারে লেগে বল জড়ায় সুইজারল্যান্ডের জালে।

শুধু সুইজারল্যান্ড গোলরক্ষককেই নয়, রীতিমতো সবাইকেই অবাক করে দিয়েছেন কুতিনহো এমন একটি শটে গোল করে। পুরো স্টেডিয়াম একরকম স্তব্ধ হয়ে যায় এমন চমৎকার গোলটি দেখে।

এই ব্যবধানে প্রথমার্ধ শেষ হলেও দ্বিতীয়ার্ধের গোল সমতা নিয়ে আসে সুইজারল্যান্ড। কর্নার থেকে বল পেয়ে স্টেভেন জুবের চমৎকার হেডে গোল করেন।

তবে ৭০ মিনিটে ব্রাজিল এগিয়ে যাওয়ার দারুণ একটি সুযোগ হাতছাড়া করে। বক্সের মধ্যে কুতিনহো বলটি পেয়েই শট, কিন্তু অল্পের জন্য বলটি জালে জড়ায়নি। সাইডবার ঘেঁষে বাইরে চলে যায় এই বার্সা ফরোয়ার্ডের শট। পরবর্তী সময়ে আরো কয়েকটি সুযোগ পেয়েছিল তারা। কিন্তু কাজে লাগাতে পারেনি একটিও।

অবশ্য এদিন ব্রাজিলের জন্য আশার কথা সব শঙ্কা কাটিয়ে দলটির সবচেয়ে বড় তারকা নেইমার মাঠে নেমেছেন। ম্যাচের আগেও কিছুটা শঙ্কা ছিল তিনি নামতে পারবেন কিনা। শেষ পর্যন্ত নেমেছেন ঠিক, কিন্তু খুব একটা উজ্জ্বলতা ছড়াতে পারেননি।

তবে এবারের বিশ্বকাপে ফেভারিটদের জন্য একটি সতর্ক বর্তা দিয়েছে মাঝারিমানের দলগুলো। আর্জেন্টিনাকে রুখে দিয়েছে আইসল্যান্ড, জার্মানিকে হারিয়ে দিয়েছে মেক্সিকো, আর এবার ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড।