টুভ সুডের দ্বিতীয় প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

রাজধানীর ধানমন্ডিতে টুভ সুড বাংলাদেশ (প্রা:) লিমিটেডের দ্বিতীয় প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৯ মে) টুভ সুড বাংলাদেশ (প্রা:) লিমিটেডের দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিরঞ্জন নাদকারণী নতুন এ প্রশিক্ষণ কেন্দ্রটির উদ্বোধন করেন। একই সাথে প্রতিষ্ঠানটির ১০ বছর পূর্তি অনুষ্ঠানও পালন করা হয়।

অনুষ্ঠানে নতুন উদ্বোধনী প্রশিক্ষণ কেন্দ্রটি পিয়ারসন টেস্ট অফ ইংলিশ (পিটিই) টুভ সুড টেস্ট সেন্টার হিসেবে ব্যবহৃত করা হবে বলে জানানো হয়েছে। তাছাড়া প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী কর্মসংস্থানের আওতায় নতুন উদ্যোক্তার সন্ধানে খুব শীঘ্রই বাংলাদেশে তাদের ই-লার্নিং পোর্টফোলিও চালু করতে যাচ্ছে বলেও জানায়।

টুভ সুড বাংলাদেশ (প্রা:) লিমিটেডের প্রথম প্রশিক্ষণ কেন্দ্রটি রাজধানীর উত্তরায় অবস্থিত। দীর্ঘদিন যাবত কেন্দ্রটির একাডেমি বিভাগে সব্বোর্চ মানের প্রশিক্ষণ দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। এছাড়াও প্রতিষ্ঠানটি বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ খাতে নিরীক্ষণ, সনদ প্রদান ও প্রশিক্ষণ দিচ্ছে।

প্রতিষ্ঠানটি সমন্বিত প্রশিক্ষণ কর্মসূচি ব্যবসার চাহিদা নিরুপন করে, পাশাপশি ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কর্মদক্ষতা ও উৎপাদন বাড়াতে সহায়তা করে। সম্প্রতি বাংলাদেশ সরকার কারিগরী ও বৃত্তিমূলক শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেছে।

স্কিল অ্যান্ড ট্রেনিং ইনহেনন্সমেন্ট (এসইআইপি) প্রজেক্টের অধীনে বর্তমান সরকার ২০১৯ সালের মধ্যে ৯০ হাজার অতিরিক্ত শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে কাজ করছে। সরকারের এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক সোর্সিং হাবে দক্ষতা বাড়াতে ও ক্রমবর্ধমান চাহিদার বিষয়ে অবদান রাখতে টুভ সুড বাংলাদেশ (প্রা:) লিমিটেড বিভাগ কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটির ই-লার্নিং সমন্বিত প্রশিক্ষণ কর্মসূচিতে সিক্স সিগমা গ্রীণ বেল্ট এবং ব্ল্যাক বেল্ট সার্টিফিকেশন, লীন ম্যানেজমেন্ট, কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম (কিউএমএস) লিডিং অডিটিং, এনভারমেন্টাল হেলথ অ্যান্ড সেফটি সার্টিফিকেশন (ইএইচএস), অ্যাওয়ারনেস অফ অল আইএসও সার্টিফিকেশন, ভারনেরেবিলিটি অ্যাসেসমেন্ট অ্যান্ড পেনেট্রেশন স্টেটিং (ভিএপিটি), সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এবং সোস্যাল অ্যকাউন্টটেবিলিটির পাশাপাশি ট্রেনিং কর্মসূচিগুলোতে সেফটি, অডিটিং এবং কোয়ালিটি ম্যানেজমেন্টের উপরও গুরুত্ব আরোপ করা হয়েছে।

যারা ইতিমধ্যে টুভ সুড বাংলাদেশ (প্রা:) লিমিটেড থেকে প্রশিক্ষণ এবং ব্যাক্তিগত সার্টিফিকেশন নিয়ে উপকৃত হয়েছেন তারা জানেন টুভ সুড বাংলাদেশ এর লার্নিং মডেলগুলো গতানুগতিক ক্লাশরুম থেকে ভিন্নতর। টুভ সুড এর ই-লার্নিং মডেলগুলো ইন্টারঅ্যাকটিভ শেখার উপর গুরুত্ব আরোপ করে। বিশ্বব্যাপী সেরা শিক্ষকগণ স্থানীয় দক্ষতা থেকে অভিজ্ঞতা নিয়ে স্থানীয় প্রয়োজন পূরণের লক্ষ্যে কাস্টমাইজ প্রশিক্ষণ প্রদান করে থাকেন। অনেক সময় একজন শিক্ষার্থীর প্রয়োজন বিবেচনা করেও কিছু কোর্স কাষ্টমাইজ করা হয়।

টুভ সুড বাংলাদেশ (প্রা:) লিমিটেড এর কান্ট্রি ডিরেক্টর এবং সিনিয়র ভাইস প্রেন্সিডেন্ট (প্রোডাক্ট সার্ভিস) এলিলান নীলান বলেছেন, টুভ সুড ১০ বছর ধরে বাংলাদেশে তাঁদের কার্যক্রম পরিচালনা করে আসছে। সর্বোচ্চমানের পণ্য উৎপাদন এবং ব্যবসা ক্ষেত্রে সহায়তার দ্বার প্রসারিত করে টুভ সুড এদেশের অথনৈতিক অগ্রযাত্রায় অবদান রাখছে।

বাংলাদেশে মোট জনসংখ্যার প্রায় ৫৮ শতাংশের বয়স এখন ১৫-৫৪ বছরের মধ্যে। সময়ের সাথে সাথে বাংলাদেশ একটি বড় অর্থনীতির দেশে পরিণত হচ্ছে এবং কর্মক্ষম জনসংখ্যাও বাড়ছে। আমরা আশা করছি দুটি প্রশিক্ষণ কেন্দ্র এবং শীঘ্রই চালু হতে যাওয়া ই-লার্নিং পোর্টফোলিও দিয়ে আমরা বাংলাদেশি শিক্ষার্থী ও কর্মজীবীদের জন্য দেশীয় ও আন্তজার্তিক পরিমন্ডলে কাজের সুযোগ তৈরি করতে পারবো।

প্রযুক্তিগত ও অ-প্রযুক্তিগত প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে আমরা অনেক প্রতিষ্ঠানের কাঙ্খিত লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবো বলে আশাবাদ ব্যাক্ত করছি।

টুভ সুড ২০০৮ সালে তাদের কার্যক্রম শুরু করে। পোশাক এবং টেক্সটাইল টেস্টিং এবং সার্টিফিকেশন টুভ সুড বাংলাদেশ (প্রা:) লিমিটেড মূল সেবা। সাম্প্রতিক সময়ে টুভ সুড তাঁদের সেবার পরিধি চামড়া, নবায়নযোগ্য জ্বালানী ,প্রচলিত জ্বালানী ও অবকাঠামোতে খাতে বর্ধিত করেছে।

১৫০ বছরেরও বেশি সময় ধরে টুভ সুড বিশ^ব্যাপী শিক্ষার্থী ও কর্মজীবীদের মাঝে কারিগরী ও অকারিগরী প্রশিক্ষণ প্রদান করে আসছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশে আর্ন্তজাতিক মানসম্মত প্রশিক্ষণ প্রদানে টুভ সুড গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

আজকের বাজার/ এমএইচ