ট্রাম্পের অভিবাসন নীতির তীব্র প্রতিবাদ

ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে অনেক দিন ধরে চলে আসছিল প্রতিবাদ ও বিক্ষোভ।  শনিবার (৩০ জুলাই) সেটা তীব্র থেকে তীব্র রূপ নেয়। হোয়াইট হাউসের সামনে কয়েক হাজার মানুষের প্রতিবাদের  ঢেউ নেমে আসে।

শনিবার (৩০ জুলাই) হোয়াইট হাউসের সামনে হাজারো মানুষ নানা পোস্টার ও প্ল্যাকার্ডে স্লোগান দিতে থাকে। সমাজকর্মী, ধর্মযাজক, সাধারণ মানুষ সবাই জমায়েত হয়েছিল  প্রতিবাদ মিছিলে।

অনেকের পোস্টারে লেখা ছিল ‘লজ্জা মার্কিন প্রেসিডেন্ট!’ কেউ বা করেন তীব্র সমালোচনা। তবে প্রতিবাদে আসা লোকজনদের উল্টো কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি বলেন, শরণার্থীরা অপরাধীর সমান। আমরা মার্কিন রাষ্ট্রকে অপরাধী মুক্ত করতে চাই।

প্রতিবাদে আসা এক নারী বলেন, যে শিশুরা নিজেদের প্রয়োজনের কথা বলতে পারে না, তাদের কিভাবে মা-বাবার কাছ থেকে আলাদা রাখা হচ্ছে! কেন তাদের বাবা-মায়ের কাছে থাকতে দেওয়া হচ্ছে না? এটা মার্কিন প্রেসিডেন্টের কেমন অভিবাসন নীতি। আমরা এ নীতির দ্রুত অবসান চাই।

মার্কিন সরকারি তথ্য অনুযায়ী, ১৯৭০ সালের প্রতি ২০ জন মার্কিন নাগরিকদের মধ্যে ছিল একজন করে অভিবাসী। কিন্তু ২০১৬ সালে তা বেড়ে প্রতি ৭ জনে ১ জন হয়।
২০১৭ সালে ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে শরণার্থীদের ব্যাপারে আসে ‘জিরো টলারেন্স’। শুরু হয় ব্যাপক ধরপাকড়। আর তখন থেকে চলে আসছিল প্রতিবাদ।

আজকের বাজার/ এসএম