তিন ফিফটিতে টাইগারদের সংগ্রহ ২৫৭

ধুমধারাক্কা ব্যাটিংয়ে এসেছে তিনটি হাফ সেঞ্চুরি।  সর্বোচ্চ রান সংগ্রাহক ওপেনার সৌম্য সরকার (৬১)। এছাড়া মুশফিকুর রহিম ৫৫ এবং মাহমুদ উল্লাহ রিয়াদ ৫১ রান করেন। ৪১ রান করে বড় অবদান রাখেন তরুণ মোসাদ্দেক হোসেন সৈকত। নির্ধারিত ৫০ ওভার শেষে টাইগারদের রান দাঁড়ায় ৯ উইকেটে ২৫৭।

টসে হেরে ব্যাটিংয়ে নেমেই প্রতিপক্ষের ওপর চড়াও হন সৌম্য। বেশ সাবলীল খেলছিলেন তরুণ এই ওপেনার। অপর প্রান্তে ধীরস্থির ছিলেন তামিম। তবে ৪২ বলে ৩ বাউন্ডারিতে ২৩ রান করে নিশামের বলে মুনরোর হাতে ধরা পড়েন তামিম। ৭২ রানের দারুণ ওপেনিং জুটির ইতি ঘটে এভাবেই। এরপরই ৫৩ বলে ৪ বাউন্ডারিতে হাফ সেঞ্চুরি পূরণ করেন সৌম্য। এটি তার ২৫ ম্যাচের ক্যারিয়ারে ৫ম হাফ সেঞ্চুরি।

প্রথম ম্যাচে ০ রানে আউট হয়েছিলেন ড্যাশিং ব্যাটসম্যান সাব্বির রহমান। স্যান্টনারের বলে বোল্ড হওয়ার আগে আজ অবশ্য তার নামের পাশে ১ রান যুক্ত হয়েছে। তৃতীয় উইকেটে মুশফিক-সৌম্যর সাবলীল ৩৮ রানের জুটিতে কোনো বিপদের ভাবনা মাথায় আসেনি। তবে সবাই যখন স্বপ্ন দেখছিল তার ইনিংসটি তিন অংকে যাবে; তখনই ছন্দপতন! ইশ সোধির বলে সৌম্য ল্যাথামের ক্যাচে পরিণত হওয়ায় পর ধাক্কা খায় বাংলাদেশ। আরেকটি দারুণ সুযোগের অপমৃত্যু ঘটে। ৬৭ বলে ৫ বাউন্ডারিতে ৬১ রান করেই থামতে হয় সৌম্যকে।

সৌম্যর পর বাজে শট খেলে ইশ সোধির দ্বিতীয় শিকারে পরিণত হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার নামের পাশে যুক্ত হয়েছে মাত্র ৬ রান। আয়ারল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেও তিনি ১৪ রানে আউট হয়েছিলেন। এরপর হাফ সেঞ্চুরি করে সৌম্য সরকারের পথ ধরেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। ৬৬ বলে ৪ বাউন্ডারি এবং ১ ওভার বাউন্ডারিতে ৫৫ রান করে প্যাভিলিয়নে ফিরলেন ‘মি. ডিপেন্ডেবল’। তার সম্ভাবনাময় ইনিংসটির মৃত্যু ঘটে নিশামের বলে উইকেট কিপার রঞ্চির গ্লাভসবন্দী হয়ে। এরপর দলকে আড়াইশর ঘর পার করতে দারুণ অবদান রাখেন মাহমুদ উল্লাহ রিয়াদ এবং তরুণ মোসাদ্দেক হোসেন। পঞ্চম এবং ৬ষ্ঠ উইকেটে ৪৯ এবং ৬১ রানের দুটি জুটি পায় বাংলাদেশ। রিয়াদ ৫৬ বলে ৬ বাউন্ডারিতে ৫১ এবং মোসাদ্দেক ৪১ বলে ৪ বাউন্ডারিতে ৪১ রান করেন।

স্লো ওভার রেটের কারণে এক ম্যাচ নিষেধাজ্ঞা কাটিয়ে আজকের ম্যাচে অধিনায়কত্ব করছেন মাশরাফি বিন মুর্তজা। আজকের ম্যাচে একাদশে একটি পরিবর্তন আছে। তিন পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে জায়গা করেদ দিতে দলের বাইরে থাকতে হয়েছে পেসার তাসকিন আহমেদকে।

আজকের বাজার: আরআর/ ১৭ মে ২০১৭