তেল সরবরাহকারীদের কাছ থেকে বিপিসির দরপত্র আহ্বান

১.৫২ মিলিয়ন টন ডিজেল, জেট ফুয়েল, ফার্নেজ ওয়েল ও অকটেন আমদানির জন্য দরপত্র আহ্বান করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। যে সব প্রতিষ্ঠান তেল সরবরাহ করে তারাই দরপত্র  জমা দিতে পারবেন।

রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা বিপিসি জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে উন্মুক্ত টেন্ডারের মাধ্যমে এই দরপত্র গ্রহণ করবে।

বিপিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিপিসিরর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিপিসি এই বছর গত বছরের তুলনায় প্রায় ৪৩ দশমিক ৩৯ শতাংশ বেশি পরিমাণ পেট্রোলিয়াম পণ্য আমদানি করতে চায়। সম্প্রতি প্রাকৃতিক গ্যাসের উৎপাদন কমে যাওয়ায় তেল ভিত্তিক জ্বালানী নির্ভর বিদ্যুৎ প্লান্টের জন্য করপোরেশন এই বিপুল পরিমাণ পেট্রোলিয়াম পণ্য আমদানি করবে।

পেট্রোলিয়াম পণ্যের মধ্যে ১.১০ থেকে ১.২৮ মিলিয়ন টন ডিজেল, ১০০০০০ টন জেট ফুয়েল ও ১২০০০০ থেকে ১৬৪০০০ টন ফার্নেজ ওয়েল আমদানি করা হবে।

বিপিসি চট্টগ্রাম বন্দরে গ্রুপ এ, গ্রুপ বি ও গ্রুপ সি এই তিনটি গ্রুপের মাধ্যমে খরচ ও মাশুলের (সিএফআর) ভিত্তিতে এই পেট্রোলিয়াম পণ্য আমদানি করবে।

প্রথম গ্রুপে (গ্রুপ এ) নির্বাচিত আন্তর্জাতিক তেল সরবরাহকারীকে ৫৫০০০০ থেকে ৬৪০০০০ টন ডিজেল ও ৪০০০০ টন জেট ফুয়েল সরবরাহ করতে হবে।

দ্বিতীয় গ্রুপে (গ্রুপ বি) নির্বাচিত আন্তর্জাতিক তেল সরবরাহকারী ৫৫০০০০ থেকে ৬৪০০০০ টন ডিজেল ও ৪০০০০ টন জেট ফুয়েল সরবরাহ করবে।

তৃতীয় গ্রুপে (গ্রুপ সি) নির্বাচিত আন্তর্জাতিক তেল সরবরাহকারী ১২০০০০ থেকে ১৪০০০০ টন ফার্নেজ ওয়েল সরবরাহ করবে।

একেএ/আরএম/