ত্রিপাথি-মার্করাম ঝড়ে কলকাতাকে হেসেখেলে হারালো হায়দরাবাদ

রাহুল ত্রিপাথি ও এইডেন মার্করামের ঝড়ো ব্যাটিংয়ের সুবাদে কলকাতা নাইট রাইডার্সকে সাত উইকেটে হারিয়ে এবারের আসরে তৃতীয় জয় তুলে নিলো সানরাইজার্স হায়দরাবাদ।

পুঁজিটা বেশ ভালোই ছিল, ১৭৫ রানের। কিন্তু এমন সংগ্রহ গড়েও সানরাইজার্স হায়দরাবাদের কাছে পাত্তা পেলো না কলকাতা নাইট রাইডার্স। ১৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তিন উইকেট হারিয়ে ১৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে কেন উইলিয়ামসের দল।

অথচ রান তাড়ায় নেমে ৩৯ রানের মধ্যে দুই ওপেনার অভিষেক শর্মা (৩) ও কেন উইলিয়ামসনকে (১৭) হারায় হায়দরাবাদ। এরপর রাহুল ত্রিপাথি আর এইডেন মার্করাম মিলে শেষ করে দিয়েছেন কলকাতার আশা।

তৃতীয় উইকেটে এই দুই জন মিলে গড়েন ৫৪ বলে ৯৪ রানের ম্যাচ জেতানো এক জুটি। ২১ বলেই হাফসেঞ্চুরি তুলে নেন ত্রিপাথি। ১৫তম ওভারে এসে ৩৭ বলে ৪ বাউন্ডারি আর ৬ ওভারবাউন্ডারির সাহায্যে ৭১ করে আউট হন তিনি।

তবে মার্করাম জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। শেষ পর্যন্ত ৩১ বলে ফিফটি হাঁকানো এ ব্যাটার অপরাজিত থাকেন ৩৬ বলে ৬৮ রানের ঝড়ো ইনিংস খেলে। তার ইনিংসটি সাজানো ছিল ৬টি চারের সঙ্গে ৪টি ছক্কায়।

এর আগে আন্দ্রে রাসেল আর নিতিশ রানার ঝড়ো ব্যাটিংয়ে ৮ উইকেটে ১৭৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায় কলকাতা নাইট রাইডার্স। রাসেল ২৫ বলে খেলেন ৪৯ রানের হার না মানা ইনিংস। রানা করেন ৩৬ বলে ৫৪।

মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা একদমই ভালো হয়নি কলকাতার। সাড়ে ৪ ওভার পার হতেই ৩১ রানে শীর্ষ ৩ ব্যাটারকে হারিয়ে বসে তারা। অ্যারন ফিঞ্চ ৭, ভেঙ্কটেশ আয়ার ৬ আর সুনিল নারিন এক ছক্কা হাঁকিয়েই (২ বলে ৬) সাজঘরের পথ ধরেন।

সেখান থেকে শ্রেয়াস আয়ারের দলকে টেনে তোলার চেষ্টা। কিন্তু কলকাতা অধিনায়ক ২৫ বলে ২৮ করে উমরান মালিকের বলে বোল্ড হলে ৭০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে দলটি।

তবে মিডল অর্ডারে নিতিশ রানা ঝড় তুলে ঠিকই কলকাতাকে ভালো অবস্থানে পৌঁছে দেন। ৩৬ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় ৫৪ রানের ইনিংস খেলে ১৮তম ওভারে সাজঘরে ফেরেন এই ব্যাটার।

পরের কাজটা একাই সেরেছেন আন্দ্রে রাসেল। ২৫ বলে ৪টি করে চার-ছক্কায় ৪৯ রানের বিধ্বংসী এক ইনিংস বেরিয়ে আসে ক্যারিবীয় অলরাউন্ডারের উইলো থেকে। হায়রাবাদের টি নটরাজন ৩৭ রানে ৩টি এবং উমরান মালিক ২৭ রানে নেন ২টি উইকেট। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান