দুপুরে খেতে পারেন সুস্বাদু আমের ডাল

যেভাবে  গরম বাড়ছে দিনের পর দিন, এই গরমে খাবার যত হাল্কা আর সহজপাচ্য হয়, ততই ভাল। এতে শরীর খারাপ হবার সম্ভাবানও কমে অনেক। কাঁচা আম দিয়ে টক ডাল এ খাবারটা খুবই সহজপাচ্য আবার রান্না করাও সহজ। আর ভাতের সাখে খেতে পরলে শরীরকে তা অনেকটা ঠান্ডা রাখবে। গরম আবার চলছে আম মৌসুম সব মিলিয়ে  এখন সকলের বাড়িতে প্রায় কমবেশি এ খাবারটা বলা যায় রোজকার খাবার।

কিন্তু এই রান্নাতেও থাকছে আলাদা ছোঁয়া।

 চলুন জেনে নেই কেমন করে রান্না করা যায় আম ডাল:

উপকরণ:

কাঁচা আম— ২টি (ছোট), মুসুর ডাল— ১ কাপ, মুগ ডাল— ১ কাপ,পাঁচ ফোড়ন— আধ চা চামচ,  লবণ— স্বাদ মতো, চিনি— এক চিমটি, শুকনো লঙ্কা— ৪-৫টি, হলুদ গুঁড়ো— ১ চা চামচ, শা-জিরে— আধ চা চামচ, সরষের তেল— আধ চা চামচ, ঘ্রাণযুক্ত লেবু— অর্ধেক।

রান্নার প্রণালী:

প্রথমে আমের খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে লবণ ও সামান্য হলুদ মাখিয়ে রাখুন। মুসুর ডাল ও মুগ ডাল ধুয়ে লবণ-হলুদ দিয়ে প্রেশার কুকারে সেদ্ধ করে নিন।

কড়াইয়ে সরষের তেল গরম করে পাঁচ ফোড়ন, শুকনো লঙ্কা আর শা-জিরে ফোড়ন দিন। এবার আমের টুকরোগুলো ফোড়নের মধ্যে দিয়ে সামান্য ভেজে নিন। তারপর সেদ্ধ করে রাখা ডাল তাতে দিয়ে দিন। স্বাদ মতো লবণ, চিনি দিয়ে দিন। প্রয়োজন অনুযায়ী জল দিয়ে ডাল ফুটতে দিন। সব শেষে ঘ্রাণযুক্ত লেবু কেটে ডালের উপরে ছড়িয়ে নামিয়ে নিন।

এসএম/