দেশের সব স্বর্ণের দোকানে অভিযান হওয়া উচিত

অবৈধ স্বর্ণ উদ্ধারে আপন জুয়েলার্সের মতো দেশের সব জুয়েলারি ও স্বর্ণের দোকানে রুটিন অনুযায়ী অভিযান হওয়া উচিত বলে মনে করেন সাবেক খাদ্যমন্ত্রী ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক।

বুধবার রাজধানীর আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প আয়োজিত একটি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মত প্রকাশ করেন।

তিনি বলেন, বনানীর একটি হোটেলে ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে আপন জুয়েলার্সের শোরুমে অভিযান ও শোরুম সিলগালা করা হয়। ধর্ষণের পর কেন আপন জুয়েলার্সে অবৈধ স্বর্ণের খোঁজে অভিযান করতে হবে। এটা রুটিন কাজ হওয়া উচিত। বাংলাদেশ আন্তর্জাতিক স্বর্ণ চোরালানের একটি রুট। আমরা বাংলাদেশকে ব্রান্ডিং করতে চাই। বিশ্বের বিভিন্ন দেশের এয়ারলাইন্স সে দেশকে ব্রান্ডিং করে। আমরা বাংলাদেশ বিমানের মাধ্যমে দেশকে ব্রান্ডিং করতে চাই। যেখানে ব্রান্ডিং করা হবে সেখানে চোরাচালানের ব্যবহৃত হচ্ছে। প্রায় প্রতিদিনই নানাভাবে স্বর্ণ আসে।

শুল্ক গোয়েন্দাকে পরামর্শ দিয়ে তিনি বলেন, স্বর্ণ চোরাচালান রোধে সকল গোয়েন্দা সংস্থাসহ সকলের সঙ্গে বসেন। সবাইকে এখানে অন্তভুর্ক্ত করেন। দুইটি মেয়ে ধর্ষিত হবার পরে কেন আমরা সচেতন হলাম। স্বর্ণ চোরাচালান শুধু আপন জুয়েলার্স করে নাকি? আরও বহু স্বর্ণের দোকান এর সঙ্গে জড়িত থাকতে পারে। সেগুলো কিভাবে স্বর্ণ আনছে, চোরাচালানের সঙ্গে কারা জড়িত তাদের খুঁজে বের করুন। যারা ধরা পড়ে তারা তো ক্যারি করে। যারা এর পেছনে, যাদের এর সাথে হাজার হাজার কোটি টাকার বিনিয়োগ তারা কিভাবে করছে তা খুঁজে বের করুন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, একটা ঘটনাকে কেন্দ্র করে আপনারা যেগুলো করছেন (আপন জুয়েলার্সে অভিযান, স্বর্ণ জব্দ) তা ভেবে দেখা উচিত। আপনারা বলছেন রেইনট্রি হোটেলে মদ উদ্ধার, মদে অ্যালকোহল আছে- এ রকম অবৈধ অ্যালকোহল অনেক হোটেলে আছে। সম্পূর্ণ হয়ত বন্ধ করা যাবে না কিন্তু মাত্রা তো কমানো যাবে।

তিনি প্রশ্ন রেখে বলেন, এভাবে কেন স্বর্ণ চোরাচালান হবে। স্বর্ণ চোরাচালান রোধে জনবল বাড়ানো উচিত। আপন জুয়েলার্সের মতো সব জুয়েলার্স ও স্বর্ণের দোকানে অভিযান রুটিন হওয়া উচিত। সেজন্য এনবিআরের শুল্ক গোয়েন্দাকে আরো শক্তিশালী করা উচিত। অন্যান্য গোয়েন্দাদের সহযোগিতা নেন। দুইটি মেয়ে ধর্ষিত হওয়ার পরে কেন আমাদের টনক নড়বে?

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, মো. রেজাউল হাসান।

আজকের বাজার: আরআর/ ২৪ মে ২০১৭