বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য ৫ বছরের ভিসার ব্যবস্থা করেছে ভারত

বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন করতে ভারত সরকার বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য ৫ বছর মেয়াদি ভিসার ব্যবস্থা করেছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। একই সঙ্গে সাধারণের জন্য এক বছর মেয়াদি ভিসা ব্যবস্থা চালু করেছে বলেও জানান তিনি।

বুধবার ২৪ মে সকালে রাজধানীর একটি হোটেলে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম আয়োজিত এক বার্ষিক সাধারণ সভায় প্রধান অথিতির বক্তব্যে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে কুটনৈতিক ও সামাজিক সম্পর্কের পাশাপাশি বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে ভারত সরকার কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় দু’দেশের মধ্যে ৩৬ টি চুক্তি স্বাক্ষর হয়েছে। দু’দেশের ছয়টি পয়েন্টে রেল যোগাযোগ ব্যবস্থা তৈরির পরিকল্পনা রয়েছে। এসকল চুক্তি বাস্তবায়ন হলে উপমহাদেশের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ আরো একধাপ এগিয়ে যাবে। ফলে ব্যবসায়ীরা রপ্তানি খাতে সমৃদ্ধভাবে ব্যবসা সম্প্রসারণ করে দেশীয় অর্থনীতিতে অবদান রাখতে পারবে।

রপ্তানি খাতে পণ্যের গুণগত মান ও মূল্য নিয়ন্ত্রণে বিএসটিআই ও ভারতীয় টেস্টিং ইনস্টিটিউটকে এক হয়ে কাজ করার আহ্বান জানান ভারতীয় হাইকমিশনার।

আয়োজক সংগঠনের সভাপতি হাফিজুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, বাংলাদেশ ব্যাংক এর সাবেক গভর্ণর মো. ফরাসউদ্দীন আহমেদসহ দেশি বিদেশি ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আব্দুল মাতলুব আহমেদের বাংলাদেশ-ভারত ব্যাবসায়িক সম্পর্ক উন্নয়ন সম্পর্কিত এক প্রস্তাবের জবাবে ভারতীয় হাইকমিশনার রপ্তানিতে বাংলাদেশ, মায়ানমার, চায়নাসহ উপমহাদেশীয় দেশগুলির সঙ্গে রপ্তানি-বাণিজ্য প্রসারে নতুন খাত অনুসন্ধানসহ এ সকল ক্ষেত্রে ভারতের ভূমিকা তুলে ধরেন।

আজকের বাজার: এসএস/ আরআর/ ২৪ মে ২০১৭