নতুন  পাওয়ার প্লান্ট করবে বারাকা গ্রুপ

চট্টগ্রামের শিকলবাহায় আরও ১০৫ মেগাওয়াটের নতুন পাওয়ার প্লান্ট করতে যাচ্ছে বারাকা গ্রুপ। বারাকা পাওয়ারের সহযোগী প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গার সহযোগী প্রতিষ্ঠান হবে এটি।

গত রোববার নতুন এই পাওয়ার প্লান্ট থেকে কী দরে বিদ্যুৎ নিতে চায়, সেটি নির্ধারিত হয়েছে  । কেন্দ্রটি থেকে সরকার ১০.৪৯৫ সেন্ট দরে বিদ্যুৎ কিনতে চায়। এখন প্রধানমন্ত্রীর চুড়ান্ত অনুমোদনের পর সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেয়া হবে।

এর আগে গত বছরের ৫ জুলাই কর্ণফুলি পাওয়ার প্লান্ট নামে ১১০ মেগাওয়াট নতুন প্লান্ট পেয়েছে গ্রুপটি। বিশেষ আইনের আওতায় প্লান্টটির অনুমোদন দিয়েছিল সরকার।

বারাকা পাওয়ার হচ্ছে অনিবাসী বাংলাদেশিদের (এনআরবি)একটি কোম্পানি। মোট ৬০ জন এনআরবি এ কোম্পানি গঠন করে। ২০০৮ সালে কোম্পানিটি ৫১ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র দিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান বারাকা পতেঙ্গা চট্টগ্রামে ৬০ মেগাওয়াটের আরও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে। এখন কর্ণফুলির নামে ১১০ মেগওয়াট পাওয়ার প্লান্ট করার দায়িত্ব দিলো সরকার। এটি হবে একটি আইপিপি। প্রতিষ্ঠানটি সরকারের সঙ্গে ১৫ বছর মেয়াদী চুক্তি করবে বলে জানা গেছে।

আজকের বাজার:এসএস/১৬জানুয়ারি ২০১৮