নতুন বছরে নতুন টি-টোয়েন্টি দল নিয়ে শ্রীলংকার বিপক্ষে খেলতে নামছে ভারত

নতুন বছরে নতুন দল নিয়েই নিজ মাঠে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ভারত। আগের বছরের টি-টোয়েন্টি দল থেকে ব্যাপক পরিবর্তন এনেছে টিম ইন্ডিয়া। রোহিত শর্মা-বিরাট কোহলিবিহীন এই নতুন দলের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। জয় দিয়েই বছরটা শুরু করতে চায় স্বাগতিক ভারত ও সফরকারী শ্রীলংকা। মুম্বাইয়ে আগামীকাল সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।

২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ^কাপের সুপার টুয়েলভ পর্ব থেকে বিদায় নিয়েছিলো ভারত। এর পর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ২০২২ বিশ^কাপে সাফল্য পেতে ব্যাপক পরিকল্পনা সাজায় ভারত। কিন্তু পাওয়া হয়নি সাফল্য। গেল বছর সংক্ষিপ্ত ভার্সনে সবচেয়ে বেশি খেলোয়াড়ও ব্যবহার করেছে ভারত। ইংল্যান্ডের সমান ৩১জন খেলোয়াড় খেলেছে ২০ ওভারের ম্যাচে।

আন্তর্জাতিক অঙ্গনে গত বছর সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছে ভারত। ৪০ ম্যাচে ২৮টিতে জয় পেয়েছে, ১০টি হেরেছে, ১টি করে টাই ও পরিত্যক্ত হয়েছে । নয়টি দ্বিপাক্ষীক সিরিজের মধ্যে আটটিতেই জয় পায় টিম ইন্ডিয়া। তারপরও বড় দুই আসর এশিয়া কাপ ও বিশ^কাপের ফাইনালে খেলতে পারেনি ভারত। বিশ^কাপের সেমিফাইনাল থেকে বিদায় নেয় তারা। এজন্য নতুন বছরে নতুন দল সাজানোর পরিকল্পনা করে টিম ম্যানেজমেন্ট।

টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেয়া হয় পান্ডিয়াকে। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পান ব্যাটার সূর্যকুমার যাদব। দলে রাখা হয়নি রোহিত-কোহলি-লোকেশ রাহুল-ঋসভ পান্থ-ভুবেনশ^র কুমারকে। দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন দুই পেসার মুকেশ কুমার ও শিবম মাভি।

গত বিশ^কাপের পর রোহিত-কোহলিদের ছাড়া নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন পান্ডিয়া। ১-০ ব্যবধানে সিরিজ জিতেছিলো ভারত।

এবার নতুন বছরে নতুন দল নিয়ে ভালো করার ব্যাপারে আশাবাদি পান্ডিয়া। তিনি বলেন, ‘নতুন বছরে নতুনভাবে সব কিছু শুরু করবো আমরা। এই দলে অনেক তরুণ খেলোয়াড় আছে। যারা ঘরোয়া ক্রিকেটে পরীক্ষিত। সকলেই নিজেদের দায়িত্ব সর্ম্পকে সচেতন। আশা করছি, শ্রীলংকার বিপক্ষে সিরিজে দল হিসেবে আমরা ভালো খেলতে পারবো।’

এদিকে গত বছর এশিয়া কাপ জয় করা শ্রীলংকা, টি-টোয়েন্টি বিশ^কাপের সেমিফাইনালেও উঠতে পারেনি। বিশ^কাপের পর এবারই প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছে লংকানরা।

ভারত সিরিজ শ্রীলংকার জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন দলের অধিনায়ক দাসুন শানাকা। তিনি বলেন, ‘ভারতের কন্ডিশনে খেলাটা সবসময়ই কঠিন। এবারও সিরিজটি আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে। সিরিজ জিততে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে। গত এশিয়া কাপে ভালো খেলতে পারলেও, বিশ^কাপের সুপার টুয়েলভে আমরা ভালো করতে পারিনি। আশা করছি নতুন বছর দল হিসেবে আমরা সাফল্যের স্বাদ নিতে পারবো।’

গত বছরের ফেব্রুয়ারি সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ খেলেছিলো ভারত ও শ্রীলংকা। ঘরের মাঠে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিলো ভারত। গত এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয় পেয়েছিলো শ্রীলংকা। এখন পর্যন্ত ২৬বার টি-টোয়েন্টিতে দেখা হয়েছে ভারত ও শ্রীলংকার। ১৭টি জয় আছে ভারতের। ৮টিতে জিতেছে লংকানরা। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারত দল : হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), ইশান কিশান (উইকেটরক্ষক), ঋুতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, দীপক হুদা, রাহুল ত্রিপাঠি, সঞ্জু স্যামসন, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, আর্শদিপ সিং, হার্শাল প্যাটেল, উমরান মালিক, শিবম মাভি ও মুকেশ কুমার।

শ্রীলংকা দল : দাসুন শানাকা (অধিনায়ক), হাসারাঙ্গা ডি সিলভা (সহ-অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, আভিষ্কা ফার্নান্দো, সাদিরা সামারাবিক্রমা, কুসল মেন্ডিস, ভানুকা রাজাপাকসে, চারিথ আসালাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, আশেন বান্দারা, মহেশ থিকশানা, চামিকা করুণারতেœ, দিলশান মাদুশঙ্কা, কাসুন রাজিথা, দুনিথ ওয়েলালাগে, প্রমোদ মাদুশান, লাহিরু কুমারা ও নুয়ান থুশারা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান