নারীদের কাছে ‘নিষ্ঠুরতা’ পুরুষের যে ৫টি কর্মকাণ্ড

প্রেম, সম্পর্ক ও ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। তবুও ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। ভালোবাসা বিভিন্ন রকম হতে পারে। তবে ভালোলাগা-ভালবাসা এই দুটি নিয়ে আমাদের সংসার জীবনে বেঁচে থাকা।

কিন্তু মাঝে মাঝে আমরা আমাদের ভালোবাসার মানুষটির সাথে না বুঝে এমন কিছু কাজ করি যেটা সঙ্গিনী কোনোভাবেই মেনে নিতে পারে না, আবার অনেক সময় অতিরিক্ত ভালবাসাই সঙ্গিনীর বিরক্তির কারণ হয়ে যায়। সাধারণত যে কাজ গুলো করলে মেয়েরা অনেক কষ্ট পায়।

# অহংবোধ: পুরুষেরা কখনোই মেয়েদের পরিচালনায় কাজ করতে পছন্দ করে না। কখনও যদি বা করতে হয়, তাহলে তারা সেই কাজটা হয় দেরি করে শেষ করেন, অথবা তারা সময়ের অনেক পরে কাজ শুরু করেন।

# কু-নজর: বিশ্বব্যাপি গবেষণায় দেখা গিয়েছে, বেশির ভাগ পুরুষই কোনো মেয়ের দিকে তাকালে সবার আগে তার বক্ষযুগলের দিকে তাকান। আবার কথা বলার সময়ও তারা বার বার মেয়েদের বুকের দিকে তাকান। ছেলেদের এ হেন আচরণে মেয়েরা বেশির ভাগ সময়েই অপ্রস্তুত বোধ করেন।

# মাত্রাতিরিক্ত অধিকারবোধ: বেশির ভাগ পুরুষের মধ্যেই মাত্রাতিরিক্ত অধিকারবোধ কাজ করে। সেটা শুধুমাত্র বৌ বা প্রেমিকার সঙ্গে নয়, মা কিংবা বোনের ক্ষেত্রেও কার্যকর হয়।

# তিনিই সুপারম্যান: তিনি পারেন না, এমন কোনো কাজ নেই। কিন্তু বাস্তবটা তারা বুঝতে চান না যে পৃথিবীর সব কাজ তাদের একার পক্ষে করা অসম্ভব। বুঝতে পারবেনই বা কী করে। একটা বড় ইগো যে তাদের মাথার মধ্যে বাসা বেঁধে আছে।

# মেয়েদের ইমোশন বস্তাপচা: হ্যাঁ, মুখে না বললেও আচার আচরণে তারা পরিষ্কার ভাবে বুঝিয়ে দেন যে মহিলারা কেবলমাত্র নিজেদের ইমোশনাল ব্যাগেজ সঙ্গে নিয়ে ঘোরেন। যুক্তিসঙ্গত চিন্তা ভাবনা করার কোনও ক্ষমতাই নেই নারীকুলের!

আজকেরবাজার/এস