নাহি অ্যালুমিনিয়ামের দর বাড়ার কারন নেই

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেডের শেয়ারের সম্প্রতি অস্বাভাবিক দরবৃদ্ধির নেপথ্যে অপ্রকাশিত কোনো মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের চিঠির জবাবে এ তথ্য দিয়েছে কোম্পানিটি। ডিএসই সুত্রে জানাগেছে ।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়,চলতি বছরের ২০ আগস্ট থেকে ডিএসইতে বাড়ছে শেয়ারটির দর। এক মাসে ৫৩ টাকা ৫০ পয়সা থেকে ৬৯ টাকা ৬০ পয়সার মধ্যে ওঠানামা করে। ডিএসইতে বৃহস্পতিবার শেয়ারটির সর্বশেষ ৭ দশমিক ৫৮ শতাংশ বা ৫ টাকা বেড়ে দাঁড়ায় ৭১ টাকায়। দিনভর দর ৬৫ থেকে ৭২ টাকার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৬৯ টাকা ৬০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৬৬ টাকা। এদিন ২ হাজার ৮৪৮ বারে কোম্পানিটির মোট ৩৫ লাখ ৪৯ হাজার ৭৩৯টি শেয়ারের লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৪৫ টাকা ও সর্বোচ্চ ১২০ টাকা। ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে নাহি অ্যালুমিনিয়াম। গত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫৬ পয়সা, আগের বছর যা ছিল ২ টাকা ৩৩ পয়সা।

৩০ জুন এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৫ টাকা ৩৪ পয়সায়। ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০১৭-মার্চ, ২০১৮) ২ টাকা ৩৮ পয়সা ইপিএস দেখিয়েছে কোম্পানিটি। আগের বছর একই সময়ে তা ছিল ১ টাকা ৮৪ পয়সা। ৩১ মার্চ এর এনএভিপিএস দাঁড়ায় ১৪ টাকা ৮ পয়সায়। এদিকে তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৮৫ পয়সা ইপিএস হয়েছে কোম্পানিটির, আগের বছর একই সময়ে যা ছিল ৬৫ পয়সা। সর্বশেষ এনটিটি রেটিং অনুসারে দীর্ঘমেয়াদে ঋণমান ‘এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-থ্রি’। ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআর)। জাকির/আজকের বাজার