নিজেকে ক্ষমা করতে পারলেন না স্মিথ

টেস্ট র‍্যাংকিং এর এক নম্বর ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। বিশ্বসেরা এই ব্যাটসম্যান পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে আশানুরূপ রান পাননি। ফলে নিজেকে অভিনব উপায়ে শাস্তি দিয়েছেন তিনি।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে ব্রিসবেনের গ্যাবাতে পাকিস্তানের মুখোমুখি হয় অস্ট্রেলিয়া। এ ম্যাচে ইনিংস ও ৫ রানের বড় ব্যবধানে জয় পায় স্বাগতিক অজিরা। অস্ট্রেলিয়া ব্যাট করে মাত্র এক ইনিংস।

সে ইনিংসে মাত্র ৪ রানে প্যাভিলিয়নে ফিরে যান স্মিথ। পার্ট টাইমার বোলার হিসেবে হাত ঘুরিয়ে কোনো উইকেটও পাননি। এই পারফরমেন্সে নিজের উপরেই ভীষণ অসন্তুষ্ট হয়ে যান স্মিথ। ইচ্ছে করে টিম বাসে ওঠেননি। শাস্তি হিসেবে স্টেডিয়াম থেকে হোটেল পর্যন্ত ৩ কিলোমিটার পথ দৌড়ে পাড়ি দেন এই অজি ক্রিকেটার।

একে তো রান না পাওয়ার যন্ত্রণা, তার উপর ইয়াসির শাহ তাঁর উইকেট নেওয়ার পর সেলিব্রেশনে বুঝিয়েছেন, এই দেখো এই নিয়ে তোমাকে কতবার আউট করলাম আমি! এতেই আরও বেশি করে চটেছেন স্মিথ।

তাঁর ভাষায়, ‘আমি রান না পেলে নিজেকে সবসময়ই শাস্তি দেই। ঠিক যেমনটা নিজেকে পুরস্কৃত করি রান পেলে নিজেকে উপহার দেওয়ার মাধ্যমে। শতরান করলে সেদিন রাতে আমি নিজেকে একটা চকলেট বার উপহার দেই। একইভাবে রান না পেলে নিজেকে শাস্তিও দেই। সেটা হতে পারে জিমে বাড়তি কিছু করে বা এমন কিছু করে যেটা আমার কাছে শাস্তি মনে হয়।’

আজকের বাজার/আরিফ