নীতি লঙ্ঘনের কারনে জাজের ইউটিউব চ্যানেল বাতিল

নীতি লঙ্ঘনের অভিযোগ তুলে দেশের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেল বাতিল করেছে ইউটিউব কর্তৃপক্ষ।

শনিবার, ২৮ এপ্রিল থেকে প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেল চ্যানেলটি দেখা যাচ্ছে না। চ্যানেলের লিঙ্কে ইউটিউবের দেওয়া একটি বার্তা প্রদর্শিত হচ্ছে।

এতে বলা হয়, ‘স্প্যাম, প্রতারণামূলক আচরণ আর ভুল দিকে পরিচালিত করে এমন কনটেন্টের বিরুদ্ধে থাকা ইউটিউবের এক বা একাধিক নীতি বা অন্যান্য শর্ত লঙ্ঘনের দায়ে এই অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে।’

স্প্যাম, প্রতারণামূলক আচরণ আর ভুল দিকে পরিচালিত করে এমন কনটেন্টের বিরুদ্ধে সম্প্রতি জোরালো অবস্থান নিয়েছে বিনামূল্যে ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব। নীতিমালা লঙ্ঘনের অভিযোগ তুলে ইউটিউব থেকে গত তিন মাসে বিশ্বের ৮৩ লাখ ভিডিও সরানো হয়েছে বলে বিবিসির খবরে জানা গেছে।

জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ চ্যানেলটি বাতিলের তথ্য নিশ্চিত করেছেন। তবে নির্দিষ্ট কোন ভিডিওর কারণে এটি বাতিল করা হয়েছে তা জানাতে পারেননি এ প্রযোজক।

বছর দুয়েক আগেও একবার বাতিল করা হয়েছিল চ্যানেলটি। কপিরাইট নিয়ে ঝামেলা হওয়ায় তখন বন্ধ করা হয়েছিল বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে।

গত বছরের মাঝামাঝির দিকে চ্যানেলটিতে প্রকাশিত ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামে একটি গান নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল ইন্টারনেটে। গত বছরের ২৮ মে আইনজীবি মো. হুজ্জাতুল ইসলাম খান উকিল নোটিশ পাঠিয়েছিলেন জাজ মাল্টিমিডিয়ার প্রযোজক আবদুল আজিজ বরাবর।

উকিল নোটিশ পাঠানোর তিনদিনের মাথায় বাধ্য হয়ে চ্যানেল থেকে ভিডিওটি নিয়েছিলো জাজ মাল্টিমিডিয়া।

আজকের বাজার/ আরআইএস/