‘পদ্মাবত’ দেখে মুগ্ধ ফিল্ম সমালোচকরা

পদ্মাবত মুক্তি পেতে হাতে আরও একটা দিন। দেশজুড়ে ২৫ জানুয়ারি এবং কলকাতায় ২৪ জানুয়ারি অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যে ৬ টার পরই মুক্তি পাবে বানশালীর সিনেমা। দীর্ঘ বিতর্কের কারণে সিনেমাটি নিয়ে খুব স্বাভাবিক ভাবেই সিনেমা প্রেমীদের আগ্রহ তুঙ্গে। তবে স্পেশাল স্ক্রিনিংয়ে ফিল্ম সমালোচকরা ইতিমধ্যেই দেখে ফেলেছেন সিনেমাটি। এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে ভারতের জিনিউজ পত্রিকা।

তরণ আদর্শ, রমেশ বালা থেকে শুরু করে খ্যাতনামা ফিল্ম সমালোচকরা ছবিটি দেখেছেন। তরণ আদর্শ সিনেমাটি ৫ এর মধ্যে সাড়ে ৪ দিয়েছেন। তার কথায় সিনেমাটি ‘আউটস্যান্ডিং’, ‘মাস্টারপিস’।

অন্যদিকে ফিল্ম সমালোচক রমেশ বালার সিনেমাটিকে অকল্পনীয় সুন্দর বলে ব্যাখ্যা দিয়েছে। প্রশংসায় ভরিয়ে দিয়েছেন আলাউদ্দিন খলজি রূপী রণবীর সিংকে। তার কথায় সিনেমাটি না দেখলে বিশ্বাসই করা যাবে না যে এটা কতটা অসাধারণ। তিনিও সিনেমাটিকে সর্ব ক্ষেত্রে ৫এর মধ্যে সাড়ে ৪ দিয়েছেন।

ফিল্ম সমালোচকদের কথায়, ‘পদ্মাবত’ রাজা রাওয়াল রতন সিং রূপে শহিদ কাপুর, রানি পদ্মিনী রূপে দীপিকা পাড়ুকোনের অভিনয় তো প্রশংসার দাবি রাখেই। তবে সব কিছুকে ছাপিয়ে গেছে আলাউদ্দিন খলজি রণবীরের অভিনয়। বেশ বোঝা যাচ্ছে তিনি এই চরিত্রের মধ্যে ঢোকার জন্য কতটা পরিশ্রম করেছেন।

সিনেমাটির চিত্রনাট্য, থেকে শুরু করে মিউজিক, কোরিওগ্রাফি সব কিছুতেই ছাপিয়ে গেছেন বানশালী। আর সব থেকে বড় কথা, ‘পদ্মাবত’ নিয়ে রানি পদ্মিনীকে ছোট করার যে অভিযোগ উঠেছিল, সেই অভিযোগ সিনেমাটি দেখলে এক ঝটকায় বদলে যাবে বলেই দাবি করেছেন ফিল্ম সমালোচকরা। অভিযোগের তো কোনও প্রশ্নই নেই উপরন্তু ‘পদ্মাবত’ রাজপুতদের গৌরবোজ্জ্বল ইতিহাসকে আরও বেশি করে সামনে এনেছে বলে মনে করেছেন ফিল্ম সমালোচকরা। তাদের কথায় সিনেমাটি দেখে রাজপুতসহ সকল ভারতীয়দেরই গর্ব হওয়া উচিত বলেই মনে করছেন সকলে।

আজকের বাজার: সালি / ২৪ জানুয়ারি ২০১৮