রেল সংযোগ প্রকল্প

পদ্মা সেতুতে ২.৬৭ বিলিয়ন ডলার দেবে চীন

পদ্মা সেতুর রেলওয়ে সংযোগের নির্মাণ কাজ এই বছর শুরু হতে যাচ্ছে। সরকার বৃহস্পতিবার এই প্রকল্পের জন্য ২.৬৭ বিলিয়ন ডলারের চীনা ঋণের অনুমোদন দিয়েছে।

ইকোনোমিক রিলেশনস ডিভিশনের (ইআরডি) সূত্রে জানা যায়, অর্থমন্ত্রী এ এম এ মুহিতের সভাপতিত্বে দ্য নন-কনসেশনাল লোন কমিটি এই ঋণের অনুমোদন দেয়। এই অর্থ পদ্মা সেতুতে রেলওয়ে লাইন নিমার্ণের কাজে ব্যয় হবে।

ইআরডি’র অতিরিক্ত সচিব ফরিদা নাসরিন বলেন, কমিটি বৃহস্পতিবার ঋণের অনুমোদন দিয়েছে এবং পরের মাসের (এপ্রিল) দিকে ঋণের লেনদেনটি স্বাক্ষরিত হবে বলে আশা করা যায়। নির্মাণ কাজ দ্রুত শুরু হবে।

দেশের একক বৃহত্তম পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পটি সরকার প্রায় দুই বছর আগে ৩৪৯.৯০ বিলিয়ন টাকা ব্যয়ে অনুমোদন করেছিল। এর নিমার্ণ কাজ ২০১৬ সালের জানুয়ারি মাসে শুরু হওয়ার কথা ছিল।

বাংলাদেশ রেলওয়ে (বিআর) পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলওয়ে লাইন নিমার্ণ কাজ শুরু করার জন্য চীনা রেলওয়ের সঙ্গে ২০১৬ সালের আগস্ট মাসে একটি বাণিজ্যিক চুক্তিতে স্বাক্ষর করেছিল।

এত দিন চীনা সরকার এই বিষয়ে নিরব ছিলো। অবশেষে তারা ঋণ দেওয়ার বিষয়টি নিশ্চিত করে।

ইআরডি সূত্রে জানা যায়, চীনের সর্বোচ্চ নীতি নির্ধারক পরিষদ (স্ট্রেট কাউন্সিল) পদ্মা রেল-সংযোগ প্রকল্পের ঋণটি গত মাসে অনুমোদন করে। তাই বেইজিং ঋণের চুক্তিটিতে স্বাক্ষর করার জন্য এখন প্রস্তুত রয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশকে শতকরা ২.০ টাকা সুদে ২০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।

একেএ/ এমআর