পাকিস্তান দলে ডাক পেতে যাচ্ছেন পেসার মোহাম্মদ আব্বাস

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে পুনরায় পাকিস্তান দলে ডাক পেতে যাচ্ছেন পেসার মোহাম্মদ আব্বাস। গাব্বাতে প্রথম টেস্টে খারাপ করার পর এডিলেড ওভালে দিবা-রাত্রির টেস্টে বোলিং আক্রমন বিভাগে ধারাবাহিকতা বজায়ে রাখতে আব্বাসকে পুনরায় দলে ডাকে পাকিস্তান।

আগামীকাল শুক্রবার শুরু হওয়া দিবা-রাত্রির এ টেস্টে অধিনায়ক আজহার আলী ব্যাটিং অর্ডারে এক ধাপ নেমে তিন নম্বরে ব্যাট করবেন। দল থেকে বাদ পড়েছের ওপেনার হারিস সোহেল। তার পরিবর্তে শান মাসুদের সঙ্গে ইনিংসের সূচনা করবেন ইমাম উল হক।

ব্রিসবেনে প্রথম টেস্টে ইনিংস ও ৫ রানে পরাজিত হওয়া পাকিস্তান দল থেকে বিস্ময়করভাবে বাদ দেয়া হয় ১৪ টেস্টের ক্যারিয়ারে মাত্র ১৮.৬৬ গড়ে ৬৬ উইকেট শিকার করা আব্বাসকে।

ম্যাচের দিন আগামীকাল সকালে আনুষ্ঠানিক দল ঘোষনার আগে অধিনায়ক আজহার বলেন, ‘নিশ্চিতভাবে দলে কিছু পরিবর্তন আসবে।’ এসব পরিবর্তনের মধ্যে আব্বাস আছেন কিনা জানতে চাইলে তিনি বলেন,‘হ্যাঁ। টেস্টে আব্বাস ভাল করছেন।

নিশ্চয়ই তিনি অনেক নিয়ন্ত্রণ আনতে পারেন এবং প্রথম ম্যাচের পর নিজের ছন্দ নিয়ে প্রচুর কাজ করেছে ও সে ভাল বোধ করছে। তার মানের একজন বোলারের বিশেষ কিছু দেয়ার আছে, আপনি সেটা বুঝতেই পারেন।’

কার পরিবর্তে আব্বাস দলে ফিরবেন সে বিষয়ে কিছু জানাননি আজহার। কাজের চাপ কমাতে এবং সম্প্রতি মায়ের মৃত্যুর কারণে ১৬ বছর বয়সী নামি শাহকে বিশ্রাম দিতে পারে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৩ ম্যাচে পরাজিত হওযার পর এডিলেডে পাকিস্তানী বোলারদের ভাল করাটা জরুরী হয়ে পড়েছে।

অস্ট্রেলিয়ার মাটিতে প্রতিপক্ষকে দুইবার আউট করতে না পারাটা বোলারদের অক্ষমতা স্বীকার করেন আজহার।
তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া সফরে বহুবার আমরা উইকেট নিতে ধুকেছি। আমাদের এটা কমিয়ে আনতে হবে, দীর্ঘ সময় ভাল বোলিং করতে হবে।’

‘অনেকেই বলে থাকের অস্ট্রেলিয়ার পিচ বাউন্সি ও পেস সহায়ক। তবে একই সাথে এটা ব্যাটিং সহায়কও বটে। সুতরাং আপনি দীর্ঘ সময় ভাল বোলিং করতে না পারলে প্রতিপক্ষকে আপনি চাপে রাখতে পারবেন না।’

তিনি আরো বলেন, ‘অস্ট্রেলিয়ার ২০ উইকেট শিকার করতে হলে সঠিকভাবে আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।’
তিন বছর আগে অস্ট্রেলিয়ার মাটিতে একটি দিবা-রাত্রির টেস্ট খেলেছে পাকিস্তান,যেখানে তারা ৩৯ রানে পরাজিত হয়েছিল।

আজকের বাজার/লুৎফর রহমান