পেশী তৈরির ৫ যোগ ব্যায়াম

শরীরের প্রতিরোধ শক্তি বাড়াতে এবং পেশী তৈরিতে যোগব্যায়াম অন্যান্য যেকোনো ব্যায়ামের তুলনায় বেশি ভূমিকা রাখে। তাই শরীরকে সুস্থ এবং দৈনিক কর্মশক্তি বাড়াতে নিয়মিত যোগব্যায়াম করতে পারেন। শুধু শারীরিক নয় মানসিক প্রশান্তির জন্যও করতে পারেন নিয়মিত যোগব্যায়াম।

তবে কীভাবে বা কোন পদ্ধতিতে ব্যায়াম করলে তা শরীরের মাংস পেশী তৈরিতে বেশি কার্যকরী হবে তা জানেন না অনেকেই। বিভিন্ন ধরণের যোগব্যায়ামের মধ্য থেকে জেনে নিন মাসেল তৈরির কিছু কার্যকারী যোগব্যায়ামের নাম।

ভদ্রাসন: বীরভদ্রের নামকরণে করা হয় এর নাম। তিনি ছিলেন একজন যোদ্ধা এবং শিবের অবতার। এটি আপনার মাংস পেশির ভর এবং স্থিতিস্থাপকতা তৈরিতে সাহায্য করে।

এর সব থেকে আকর্ষণীয় অংশটি হলো একজন যোদ্ধার নামে নামকরণ করা হলেও এটি করার সময় আপনি একধরণের কমনীয়তা অনুভব করবেন।

উপকারিতা: এটি আপনার সারা শরীরে শক্তি যোগাবে। আপনার ফোকাস যখন পুরোপুরি এর মধ্যে চলে আসবে তখন এটি আপনার হিপ, বুক এবং ফুসফুসকে প্রসারিত করবে।পাশাপাশি এটি আপনার কাঁধ, পা, গোড়ালী প্রসারিত করবে।

সেতু বন্ধ্যাসন: অঙ্গবিন্যাসের দিক দিয়ে এটি অনেকটা সেতুর অনুরূপ। যে কারণে এর নাম করণ করা হয়েছে এভাবে। তবে প্রতিদিন সকালে এবং সন্ধ্যায় খালি পেটে এটি করতে হবে।

 উপকারিতা: আপনার পেটের পেশীকে শক্তিশালী করা, বুক এবং মেরুদণ্ডকে প্রসারিত করার পাশাপাশি এটি আপনার মনকে শান্ত করে তোলে। উপরন্তু হাঁপানি, রক্তশূন্যতা, উদ্বিগ্নতা রোগ, বিষণ্নতা, এবং কোষ্ঠকাঠিন্যের ভোগান্তি থেকে মানুষকে রক্ষা করতে সাহায্য করে।

সালাভাসন: এটি ‘শিশুর ব্যাকব্যান্ডস’ নামেও পরিচিত, এটি একজন ব্যাক্তিকে গভীরভাবে ব্যাক্সড করার জন্য কার্যকরী এবং ধড়, পা এবং অস্ত্রগুলির পিছন দিককে শক্তিশালী করে।

উপকারিতা: আপনার কাঁধ, বুক, পেট এবং উরুগুলি প্রসারিত করার সময় সালাভাসন মেরুদণ্ডের পিছনের মাংসপেশীর শক্তি বৃদ্ধি করে। উপরন্তু এটি ক্লান্তি, ফুসফুস, কোষ্ঠকাঠিন্য, অস্থিরতা এবং নিম্ন স্তরের ব্যথা নিরাময় সাহায্য করে।

 

বকাসন: গাছের ডালে বক যেভাবে বসে থাকে সেভাবে বসে করার ব্যয়। বকের মতো বসতে হয় বলে এর নাম হয়েছে বকাসন।

উপকারিতা: এটি আপনার কব্জি, অস্ত্র এবং পেটেকে শক্তিশালী করে। এছাড়া এই আসন অভ্যন্তরীণভাবে গ্যাসের সমস্যা হ্রাস, হৃদরোগ প্রতিরোধ এবং মন প্রফুল্ল রাখতে সহায়তা করে।

 

 

 

 

 

সালাম্বা সারসন বা হেডস্ট্যান্ড: এটি সব সবচেয়ে চ্যালেঞ্জিং পদ্ধতি। এই অবস্থানের জন্য আপনার কাঁধে আপনার শরীরের পুরো ভর বহন করতে হবে।

 

 

 

 

 

উপকারিতা: বাহু, ঘাড়, কাঁধ, পিছন শক্তিশালী করার পাশাপাশি এটি পেট এবং ফুসফুসের কার্যকারিতা বাড়ায়।

আজকের বাজার:এলকে/এলকে ১৯ নভেম্বর ২০১৭