প্রথমদিন করমেলায় ২০৮ কোটি টাকার আয়কর আহরণ

আয়কর মেলার প্রথমদিনে ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকার আয়কর আহরণ হয়েছে। সেবা নিয়েছেন ৭৯ হাজার ১১২ জন। আজ বুধবার সপ্তাহব্যাপী আয়কর মেলা রাজধানী ঢাকাসহ ১৮টি জেলা ও ২টি উপজেলায় অনুষ্ঠিত হয়।

এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

১ নভেম্বর বুধবার সকালে রাজধানীর আগারগাঁও নির্মানাধীন রাজস্ব ভবনে মেলার উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

অষ্টমবারের মতো আয়কর মেলা এবার ৮টি বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলায় ৪দিন, ৩৪টি উপজেলায় ২দিন ও ৭১টি উপজেলায় ১দিন অনুষ্ঠিত হচ্ছে।

আয়কর মেলা সূত্রে জানা যায়, আয়কর মেলার প্রথমদিন সারাদেশে ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকার আয়কর আহরিত হয়েছে; যা গতবছরের একই দিনের তুলনায় ১৬ কোটি ৫৮ লাখ ৩১ হাজার ৭৪৬ কোটি টাকার বেশি।

গতবছরের মেলায় প্রথমদিনের চেয়ে এবার ১৯ হাজার ৮২০ জন বেশি করসেবা গ্রহণ করেছেন। একইভাবে ১৪ হাজার ৯৫৫টি আয়কর রিটার্ন বেশি জমা পড়েছে; যা গতবছরের চেয়ে প্রায় দ্বিগুণ।

উদ্বোধনী অনুষ্ঠানে এমএ মান্নান সফলভাবে আয়কর মেলা আয়োজনের জন্য এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, ২০১০ সালে প্রথম আয়কর মেলা শুরু হয়। ওই বছরে আয়কর আহরণ হয়েছিল ১১৩ কোটি টাকা। আর গতবছর আয়কর মেলায় আহরণ হয়েছে ২ হাজার ১৩০ কোটি টাকা। এবার মেলায় ৩ হাজার কোটি টাকার বেশি আয়কর আহরণ হবে বলে আশা করছি।

তিনি বলেন, গত আট বছরের মেলায় প্রায় ৮ গুণ আয়কর আহরণ বৃদ্ধি পেয়েছে। প্রথম বছর ৬০ হাজার ৫০০ জন করসেবা নিয়েছেন। আর ২০১৬ সালে করসেবা নিয়েছেন ৯ লাখ ২৮ হাজার। এবারের মেলায় সেবাগ্রহীতার সংখ্যা ১২ থেকে ১৩ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছি। এ সংখ্যা প্রমাণ করে আমাদের জনগণ আয়কর মেলায় স্বতঃস্ফূর্তভাবে গ্রহণ করেছেন।

এমএ মান্নান আরও বলেন, আয়করের এ সাফল্য শুধু সরকার নয়; জনগণের। আয়কর মেলার এ অর্জনের জন্য তিনি এনবিআরকে ধন্যবাদ জানান। এবার মেলায় সেবার পরিধি বৃদ্ধি করা হয়েছে। ভবিষ্যতে তা আরো বাড়ানো হবে। এসময় প্রত্যেক করদাতাকে একটি করে পিন কোড দেওয়ার জন্য এনবিআরকে অনুরোধ জানান তিনি।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আধুনিক সংস্কৃতিতে বিভিন্ন ক্ষেত্রে পিন কোড ব্যবহারের প্রচলন রয়েছে। উন্নত দেশে পিন নম্বর দিয়ে মানুষকে সনাক্ত করা হয়। আমাদের দেশে করদাতাদের একটি পিন কোড দিয়ে আমরা সনাক্ত করতে চাই। এটাকে আমরা ট্যাক্স পেমেন্ট পিন হিসেবে আখ্যায়িত করবো। সব করদাতাকে একটি করে পিন কোড দেওয়া হবে। খুবই শিগগিরই এনবিআর থেকে করদাতাদের এ পিন কোড দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য আমরা এগিয়ে যাচ্ছি। আয়কর মেলায় উৎসবমুখর পরিবেশে করদাতারা কর প্রদান ও সেবা গ্রহণ করবেন। আমাদের সহকর্মীরা তাদের সর্বোচ্চ সেবা প্রদান করতে প্রস্তুত। আমরা ইতোমধ্যে সারাদেশে ট্যাক্স ক্যাম্প করেছি। এর মাধ্যমে আমরা মানুষের হৃদয় স্পর্শ করতে পেরেছি। ট্যাক্স ক্যাম্প থেকে সেবাগ্রহীতারা আয়কর মেলায় আরও বেশি করসেবা নিতে সহৃদয়তার সাথে এসেছেন।

নজিবুর রহমান বলেন, আমরা উদ্ভাবনের কাজ করছি। আমরা প্রাথমিকভাবে করদাতাদের একটি ইনকাম ট্যাক্স আইডি কার্ড দিচ্ছি। ঢাকা, চট্টগ্রামে আয়কর মেলায় এ কার্ড দেওয়া হচ্ছে। তবে সিলেটে আয়কর অফিস তাদের নিজেদের উদ্যোগে এ কার্ড দিচ্ছে।

এবার মেলায় যেসব পরিবারের আয়কর যোগ্য সবাই কর প্রদান করেন তাদেরকে কর বাহাদুর পরিবার হিসেবে সম্মাননা দেওয়া হবে। ইতোমধ্যে সারাদেশে ৮৪টি পরিবারকে চিহিৃত করা হয়েছে। তাদেরকে ৮ নভেম্বর সম্মাননা দেওয়া হবে। আমরা সর্বোচ্চ একটি পরিবার পেয়েছি যারা ৫৮ বছর ধরে কর দিয়ে আসছেন। সর্বনিম্ন ১৫ বছর পর্যন্ত আমরা পেয়েছি।

আয়কর মেলায় যেসব করসেবা দেওয়া হচ্ছে

প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার মেলার পরিধি বৃদ্ধি করা হয়েছে। প্রথমবারের মতো করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা স্মার্ট কার্ড এবং ট্যাক্সপেয়ার স্টিকার প্রদান করা হয়েছে। মেলায় ১০২টি বুথ থেকে করসেবা প্রদান করা হচ্ছে। এরমধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক, বৃহৎ করদাতা ইউনিটের ১টি বুথ, সঞ্চয় অধিদপ্তরের ১টি, কাস্টমসের ১টি, মূসকের ১টি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল ১টি, মুক্তিযোদ্ধা ১টি বুথ, সিনিয়র সিটিজেন ১টি বুথ, প্রতিবন্ধী ১টি বুথ, মিডিয়া সেন্টার, মেডিকেল টিম ১টি বুথ, ই-টিআইএন ৩টি বুথ, বিসিএস কর একাডমির ১টি বুথ, আইআরডি ১টি বুথ, ট্যাকসেস আপীলাত ট্রাইব্যুনাল ১টি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপীলাত ট্রাইব্যুনাল ১টি বুথ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি ১টি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুযোর্গ ব্যবস্থাপনা ৪টি, ই-টিআইএন ৪টি, লাইভ টেলিকাস্ট ১টি, কর শিক্ষণ ফোরাম ১টি, নামাযের স্থান, ক্যান্টিন, ফটোকপি, ট্যাক্স আইডি কার্ড ১০টি বুথ, ই-ফাইলিং ৩টি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক ৯টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশ ১টি। পুরো মেলা সিসিটিভির মাধ্যমে নিরাপত্তা প্রদান করা হচ্ছে।

আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হবে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল চলাচল করছে। প্রথমবারের মতো এনবিআর ঢাকা ও চট্টগ্রামের মেলায় এ কার্ড ও স্টিকার প্রদান করা হবে। এটি এবারের এনবিআরের নতুন উদ্ভাবন। মেলায় অনলাইন রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হয়। এ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে যেকোন করদাতা পৃথিবীর যেকোন প্রান্ত থেকে রিটার্ন দাখিল করতে পারবেন।

মেলার আকর্ষণ

কর প্রথমদিন রাজধানীর ঐতিহ্যবাহী উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৬০ শিক্ষার্থী অংশ নেয়। প্রতিযোগিতা শেষে ১০জন শিক্ষার্থীকে সম্মাননা ও নগদ অর্থ প্রদান করা হয়। এছাড়া প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান করা হয়। সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড জনাব মো. নজিবুর রহমান এ সম্মাননা প্রদান করেন। আগামীকাল মেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও প্রতিযোগিতায় অংশ নেবেন।

আজকের বাজার:এলকে/এলকে ২ নভেম্বর ২০১৭