প্রথম টেস্টের আগে বাংলাদেশের শংকা ইনজুরি

প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হতে আর মাত্র ৫ দিন বাকি।কিন্তু দলে নেই সাকিব।ওপেনার তামিমও ইন্জুরিতে।প্রথম টেস্টে তামিম খেলতে পারবেন কি না এ নিয়েও দেখা দিয়েছে শঙ্কা।তবে তামিম ইকবাল ব্যাট হাতে ক্রিজে ফেরার ব্যাপারে এখনো আশাবাদী।

এই দ্বিপাক্ষিক পূর্ণাঙ্গ সিরিজের আগে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে যেন চোট। প্রথমে ইনজুরির শিকার হচ্ছিলেন স্বাগতিক দলের পেসাররা, এবার সফরকারী বাংলাদেশের ওপেনিং জুটির দুই ব্যাটসম্যানকেই কাবু করল ইনজুরি।শুক্রবার দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে ফিল্ডিং করার সময় হাতে চোট পান সৌম্য। ফলে দ্বিতীয় ইনিংসে আর ব্যাট হাতে মাঠে হয়নি তার। অপর দিকে প্রথম দিন ব্যাট করার সময় ইনজুরির শিকান হন সৌম্যর ওপেনিং-সঙ্গী তামিম ইকবালও। প্রথম টেস্টে তামিমের খেলা নিয়েও রয়েছে অনিশ্চয়তা। এবার সেই অনিশ্চয়তায় যোগ হল সৌম্যর নামও।

এর আগে, বুধবার দক্ষিণ আফ্রিকায় প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসের পঞ্চম ওভারে ব্যাট করার সময় মাংসপেশিতে টান লেগে ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে মাঠ ছাড়েন তামিম। তখন দলের পক্ষ থেকে জানানো হয়েছিলো তামিমের ইন্জুরি আশঙ্কাজনক নয়।পরে জানা যায়, তার পেশিতে ‘গ্রেড ওয়ান টিয়ার’ ধরা পড়েছে। এধরনের ইনজুরি সারতে কমপক্ষে ৭দিন সময় প্রয়োজন। সেই হিসেবে প্রথম টেস্টে তামিমের না খেলার শঙ্কা থেকেই যায়।

প্রোটিয়াদের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে আগামী ২৮ সেপ্টেম্বর। এই মুহূর্তে ওপেনার তামিমের উপর দলের ভরসা একটু বেশি।তাইতো ইন্জুরিতে থাকার পরও প্রথম টেস্টে খেলার ব্যাপারে আশাবাদী এই ড্যাশিং ক্রিকেটার।
তামিম এ ব্যাপারে সংবাদ মাধ্যমকে বলেন,এই মুহূর্তে আমার খেলার সম্ভাবনা ফিফটি ফিফটি।সবটাই নির্ভর করছে আমি কতটা দ্রুত সেরে উঠতে পারি।আগামী দু-একদিনের মধ্যে বুঝতে পারব কতটা দ্রুত সেরে উঠছি।’

সৌম্যর ইনজুরির ব্যাপারে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন জাতীয় দলের প্রধান নির্বাচক ও দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দলের ম্যানেজার মিনহাজুল আবেদিন নান্নু। ফিল্ডিং করার সময় সৌম্য হাতে ব্যথা পেয়েছেন জানিয়ে তিনি বলেন, ‘ফিল্ডিং করার সময় হাতে খানিকটা ব্যথা পেয়েছেন সৌম্য। আজ রাতে স্ক্যান করার পর আসল সমস্যা ধরা পড়বে।’

এ সময় তামিমের প্রসঙ্গে আশাবাদী মন্তব্য করেন তিনি। নান্নু জানান, আগের চেয়ে ভালো থাকা তামিম খেলতে পারেন প্রথম টেস্টেও, ‘তামিম আগের চেয়ে ভালো আছে। আশা করছি, ও প্রথম টেস্টেই খেলতে পারবে।’

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে দক্ষিণ আফ্রিকায় পূর্ণাঙ্গ সিরিজ শুরু করবে বাংলাদেশ। প্রোটিয়াদের সঙ্গে টাইগাররা প্রথমে ২টি টেস্ট খেলবে।এরপর ৩টি ওয়ানডে ও ২টি টি-টুয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।
আজকের বাজার: সালি / ২৩ সেপ্টেম্বর ২০১৭