প্রায় ৪৫ শতাংশ ভারতীয়ই ঘুষ নেন

ক্ষমতায় আসার পর থেকেই দুর্নীতি মুক্ত ভারতের স্বপ্ন দেখাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি হোক বা রাজনৈতিক কর্মশালা— সর্বত্রই দুর্নীতি রোধের কথা বলতে শোনা যায় প্রধানমন্ত্রী এবং তাঁর মন্ত্রিসভার সদস্যদের। কিন্তু, সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেল, স্রেফ কথার কথা হয়েই থেকে গিয়েছে সে সব প্রতিশ্রুতি।

সমীক্ষায় দেখা গেছে, ৪৫ শতাংশ ভারতীয় ঘুষ লেনদেন করেন। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, ভারতের সাম্প্রতিক সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। গত এক বছরে দেশের ১১টি রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে সমীক্ষা চালিয়ে এ রিপোর্ট প্রকাশ করেছে বেসরকারি এই সংস্থা।

সমীক্ষা বলছে, মূলত সরকারি ক্ষেত্রে ঘুষ নেওয়ার ঘটনাই বেশি। যেমন- প্রভিডেন্ট ফান্ড, ইনকাম ট্যাক্স, সার্ভিস ট্যাক্স, রেলের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সাধারণ মানুষ ঘুষ দিতে বাধ্য হয়েছেন বার বার। তবে বেসরকারি ক্ষেত্রে ঘুষ দেওয়া বা নেওয়ার হার অনেকটাই কম। সেখানকার মাত্র দুই শতাংশ মানুষের মধ্যে এই প্রবণতা দেখতে পাওয়া গিয়েছে সমীক্ষায়।

অন্য দিকে, স্কুলে ভর্তি বা বিশেষ কোনও সংগঠনের সাহায্য পেতে গেলেও ঘুষ দিতে হয় বলে দাবি করা হয়েছে সমীক্ষাটিতে। মোটামুটি এর শতকরা হার পাঁচ শতাংশের মতো।

সমীক্ষায় উল্লেখ করা হয়েছে, ভারতের উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের মতো রাজ্যে ঘুষ নেওয়ার প্রবণতা সামান্য হলেও কমেছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আজকের বাজার: এসএস/ এলকে / ১০ ডিসেম্বর ২০১৭