৭ মে ফলাফল পুনঃমূল্যায়নের আবেদন শুরু

এসএসসি ও সমমান পরিক্ষার ফলাফল আশানুরূপ না হলে শিক্ষার্থীরা তাদের অনিশ্চয়তা দূর করতে খাতা পুনঃমূল্যায়ন চেয়ে বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে আগামী ৭ মে থেকে। যা ১৩ মে পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে, এবং পুনর্নিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হবে পরবর্তী ১৫ দিনের মধ্যে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ রোববার সারাদেশে একসাথে ১০ শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকালে ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে সেসব বিষয়ের ফল পুনর্নিরীক্ষণের আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ২৫০ টাকা ফি দিতে হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

এবছর ১০ শিক্ষা বোর্ডে এ বছর পাসের হার ৭৭.৭৭ শতাংশ, যা গতবছর ছিল ৮০.৩৫ শতাংশ, কমেছে ২.৫৮ শতাংশ। এবারে সর্বমোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৪ হাজার ১০৪ জন। এছাড়া জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। যা গত বছর ছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

গত ১ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৫ ফেব্রুয়ারি। ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৪ মার্চ।

যেভাবে আবেদন করা যাবে:

রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক থেকে পুনর্নিরীক্ষণের আবেদন করতে হবে। ফল পুনর্নিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আজকের বাজার/ এমএইচ