বর্ষায় পায়ের যত্ন নিবেন যেভাবে

আমাদের  দেশের আবহাওয়া, দেশের অবকাঠামোগত গঠন সব মিলিয়ে বৃষ্টি মানেই  রাস্তাঘাট কাদাপানিতে একাকার হয়ে যায়।  পরিস্তিতি অনেক সময়ই এমন হয় যে, কাদামাটি পার হয়ে  গন্তব্যে পৌঁছে দেওয়ার দায়িত্ব পালন করে আমাদের অতি মূল্যবান পা জোড়া।

গড়িমসি করে অনেকেই হয়তো শুকনো কাপড় দিয়ে  বা টিস্যু দিয়ে ভেজা পা  মুছে কাজ শেষ করতে চান। অধিকাংশ ক্ষতি তখনই হয়ে যায়। রোগজীবাণু আসন গেড়ে বসতে পারে এ সময়।

বছরের এই সময়ে পায়ের যত্নে দিতে হবে বাড়তি সময়। পা থাকবে সুন্দর ও রোগজীবাণুমুক্ত।

বৃষ্টি হোক বা না হোক, বাড়ি ঢুকেই পা ধুয়ে ফেলুন। সবচেয়ে সহজ পদ্ধতি পা পরিষ্কার রাখা। কাদা লাগলে যত দ্রুত সম্ভব সেটা পরিষ্কার করে ফেলুন।

রূপবিশেষজ্ঞদের মতে, সপ্তাহে দুই থেকে তিন দিন একটু সময় নিয়ে পা পরিষ্কার করুন। পা পরিষ্কার করার সময় এমন কিছু উপকরণ ব্যবহার করা উচিত, যাতে জীবাণুর সংক্রমণ না হয়। রাতের বেলা সহনীয় গরম পানিতে ২ চা-চামচ লবণ, আধা কাপ লেবুর রস ও শ্যাম্পু মিশিয়ে নিন ভালোভাবে। লবণ ও লেবুর রস অ্যান্টিসেপটিকের কাজ করবে। ১৫-২০ মিনিট পর নরম ব্রাশ দিয়ে পা ঘষে নিন।

নখের চারপাশে ও গোড়ালির দিকে মনোযোগ দেবেন বেশি। পরিষ্কার পানি দিয়ে পা ধুয়ে জলপাই তেল মালিশ করুন।

 এতে করে  ৪ধরনের উপকার পাবেন

১/ রক্ত সঞ্চালন ভালো হবে,২. সারা দিনের ক্লান্তি চলে যাবে,৩/ সতেজ বোধ করবেন ও ৪/ঘুম ভালো হবে।

সপ্তাহে এক দিন প্যাক ব্যবহার করুন। হতে পারে মুলতানি মাটি বা চন্দনের প্যাক। দুধ, হলুদ, বেসন ও মধু মেশালেও দারুণ একটি প্যাক হবে। ত্বক উজ্জ্বল হবে, পায়ের ছোপ ছোপ দাগ দূর হবে। সবশেষে পায়ে ক্রিম লাগাতে হবে।

এ সময়ও অনেকের পা ফেটে যায়। ফাটা অংশে কাদা লেগে গেলে পরিষ্কার করার সময়ও ঝামেলা হয়। রাতে পায়ে পেট্রোলিয়াম জেলির প্রলেপ লাগিয়ে রাখলে অনেকটা উপকার পাওয়া যায়।

এসএম/