বাংলাদেশকে যে গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন কোহলি

ভারতে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। ইন্দোর কিংবা কলকাতা; কোথাও ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতা পর্যন্ত করতে পারেনি মুমিনুল হকের দল।

প্রথম টেস্ট শেষ হয়ে গিয়েছিল আড়াই দিনেই। দ্বিতীয়টা শেষ হয়েছে সোয়া দুই দিনে। দুটিতেই পেতে হয়েছে ইনিংস হারের বিব্রতকর স্বাদ। ভারত অধিনায়ক বিরাট কোহলি মনে করেন, অভিজ্ঞতা সিরিজে পিছিয়ে রেখেছিল বাংলাদেশকে। টেস্ট ক্রিকেটে উন্নতির জন্য বাংলাদেশকে কিছু পরামর্শও দিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

আইসিসির নিষেধাজ্ঞার কারণে এই সফরে ছিলেন না সাকিব আল হাসান। অন্তঃসত্ত্বা স্ত্রীর পাশে থাকার জন্য সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন তামিম ইকবাল। বাংলাদেশের ব্যর্থতার জন্য অভিজ্ঞতার ঘাটতিকেই বড় করে দেখছেন প্রতিপক্ষ অধিনায়ক।

ইডেনে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কোহলি বলেন, প্রথমত, ওদের দুজন অভিজ্ঞ খেলোয়াড় নেই। সাকিব নেই, তামিম নেই। একমাত্র মুশফিকুর আছে। মাহমুদউল্লাহও আছে। কিন্তু আপনি শুধু দুজন খেলোয়াড়কে নিয়ে কোনো দলকে এগিয়ে নিতে পারবেন না। বাকিরা তরুণ, তারা আরও অভিজ্ঞতা অর্জন করবে।

ভারতীয় কোচ রবি শাস্ত্রী বলেছেন, টেস্টে উন্নতির জন্য বাংলাদেশকে আরও বেশি টেস্ট খেলতে হবে। কোচের সঙ্গে সুর মিলিয়েছেন কোহলিও, আমি যেমনটা বললাম, তারা যদি আরও টেস্ট খেলে, তারা আরও অভিজ্ঞতা অর্জন করবে। আপনি যদি এখন দুটি টেস্ট খেলেন এবং এরপর আবার দেড় বছর পর টেস্ট খেলতে নামেন; তাহলে আপনি বুঝতে পারবেন চাপের মধ্যে কীভাবে খেলতে হয়।’

বাংলাদেশের ক্রিকেটারদের সামর্থ্য নিয়ে সন্দেহ নেই কোহলির। তবে ভারত অধিনায়ক সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাটা বললেন এরপরই, ‘সামর্থ্য অবশ্যই আছে। যারা আন্তর্জাতিক ক্রিকেট খেলছে, সামর্থ্য আছে বলেই খেলছে। তবে তাদের জন্য ম্যাচ পরিস্থিতিগুলো নিয়মিত পাওয়াটা গুরুত্বপূর্ণ। কীভাবে আরও ভালো করা যায়, সেটা বোঝা গুরুত্বপূর্ণ। আমি যেমনটা বললাম, বোর্ড এবং খেলোয়াড়দের বুঝতে হবে তাদের কাছে টেস্টের গুরুত্ব কতটা। এটাই টেস্ট ক্রিকেটে এগিয়ে যাওয়ার একমাত্র উপায়।’

আজকের বাজার/আরিফ