বাংলাদেশি তরুণের সাংবাদিকতার ‘নোবেল’ খ্যাত পুলিৎজার পুরস্কার অর্জন

সাংবাদিকতার ‘নোবেল’ খ্যাত পুলিৎজার পুরস্কার ঘোষণা করা হয়েছে সোমবার। এতে ফটোগ্রাফি ও আন্তর্জাতিক প্রতিবেদন ক্যাটাগরিতে দুটি পুরস্কার জিতে নিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। প্রথম বাংলাদেশি হিসেবে সাংবাদিক মোহাম্মদ পনির হোসেন সাংবাদিকতায় বিশ্বের সবচেয়ে মর্যাদাকর পুরস্কার ‘পুলিৎজার’ অর্জন করেছেন।

আলোকচিত্রের মাধ্যমে মুসলিম রোহিঙ্গা সংকটের ভয়াবহতা তুলে ধরার কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ রয়টার্সের ফটোগ্রাফি টিমকে সাংবাদিকতায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ এই সম্মাননা দেওয়া হয়।

গতবছরের আগস্টে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যার মুখে প্রাণ বাঁচাতে ৭ লাখের বেশি মুসলিম রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। এদের জীবনের করুণ চিত্র ছবির মাধ্যমে বিশ্বের সামনে তুলে ধরেন রয়টার্সের ফটোগ্রাফি টিম।

বাংলাদেশের তরুণ ফটোসাংবাদিক মোহাম্মদ পনির হোসেন নিজের ফেসবুকে সোমবার রাতে এক পোস্টে পুলিৎজার পুরস্কার জয়ে নিজের অনুভূতি প্রকাশ করেছেন। পনির হোসেন লেখেন, অসাধারণ খবর! মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতার ফিচার ফটোগ্রাফি ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার পেয়েছে রয়টার্সের ফটোগ্রাফি টিম। এই টিমের সদস্য হিসেবে আমিও গর্বিত। অভিনন্দন রয়টার্স টিম!

বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিতে পড়ালেখা করেছেন পনির হোসেন। এরপর তিনি এথেনিও ডি মেনিলা ইউনিভার্সিটি থেকে ভিজ্যুয়াল জার্নালিসমের ওপর ডিগ্রি নেন। কাজ করেছেন ক্যালিফোর্নিয়ার জুমা প্রেসে। আর বর্তমানে রয়টার্সের ফটোসাংবাদিক হিসেবে কর্মরত আছেন।

বাংলাদেশের সীমান্তের ভেতরে ও বাইরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিয়ে রয়টার্সের বাংলাদেশি ফটোসাংবাদিকরা অভূতপূর্ব ছবি তোলার ক্ষেত্রে বিরাট অবদান রেখেছেন। রয়টার্সের এডিটর-ইন চিফ স্টিফেন জে অ্যাডলার বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে গণপ্রস্থান নিয়ে রয়টার্সের অসাধারণ ফটোগ্রাফি শুধু এই দ্বন্দ্বের মানবীয় মূল্যের বিষয়টিই তুলে ধরেনি, দেখিয়েছে এমন সংকটের অবস্থা প্রকাশে ফটোসাংবাদিকতার অত্যাবশ্যক ভূমিকাও।

রাখাইনে ১০ রোহিঙ্গা পুরুষ হত্যাকাণ্ডের ঘটনা অনুসন্ধান করতে গিয়ে গত বছরের ১২ ডিসেম্বর ঔপনিবেশিক আমলের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট আইনের অধীনে মিয়ানমারে গ্রেফতার হন রয়টার্সের সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সো উ। তারা এখনো দেশটির কারাগারে বন্দি।

একই বছর এই প্রথম রয়টার্স দ্বিতীয় ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছে। ফটোগ্রাফি ছাড়া ফিলিপাইনে দেশটির প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তোর নৃশংস মাদকবিরোধী অভিযানের অনুসন্ধানী প্রতিবেদন করে এই পুরস্কার জিতেছে।

এছাড়া এবার হলিউডে যৌন হয়রানির অভিযোগ নিয়ে প্রতিবেদন করায় যৌথভাবে পুলিৎজার পুরস্কার পেয়েছে ‘দ্য নিউইয়র্ক টাইমস’ ও ‘নিউইয়র্ক ম্যাগাজিন’। ওই প্রতিবেদনের মাধ্যমেই হলিউড মোড়ল হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে যৌন নিপীড়নের তথ্য উঠে আসলে গোটা বিশ্বে তোলপাড় শুরু হয়। এরপর চলে হ্যাশট্যাগ ‘মি টু’র প্রচার।

হার্ভে উইনস্টেনের যৌন হয়রানির তদন্তে নিউইয়র্ক টাইমসের দুই নারী সাংবাদিক জোডি কান্তোর ও মেগান টোহেই এবং নিউইয়র্ক ম্যাগাজিনের রনান ফ্যারা গতবছর বিশ্বব্যাপী মিডিয়া মোড়ল হার্ভের যৌন হয়রানির দৃশ্যপট সবার সামনে তুলে ধরেন।

পুলিৎজার অ্যাডমিনিস্ট্রেটর ডানা কানডি বলেছেন, জোডি কান্তোর ও মেগান টোহেই নেতৃত্বে নিউইয়র্ক টাইমসের দল, এবং দ্য নিউইয়র্কার কনট্রিবিউটার রোনান ফারাও’র শক্তিশালী প্রতিবেদনে প্রভাবশালী ব্যক্তিদের যৌন হয়রানির বিষয়টি প্রকাশ পেয়েছে।

অক্টোবর মাসে হলিউডের মোঘল হার্ভে উইনস্টাইনের বিরুদ্ধে ১০০ জনের বেশি নারী যৌন হয়রানির অভিযোগ করেন। এছাড়া ২০১৮ সালে রাজনৈতিক সংবাদের মধ্যে শীর্ষে রয়েছে ট্রাম্পের প্রেসিডেন্সি। নিউইয়র্ক টাইমস যৌথভাবে দ্য ওয়াশিংটন পত্রিকার সঙ্গে ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে বিশ্বে আলোড়ন তোলে।

এছাড়া আলাবামার সিনেট প্রার্থী রয় মুরের যৌন কেলেংকারি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে ‘অনুসন্ধানী প্রতিবেদন’ ক্যাটাগরিতে পুলিৎজার জিতে নিয়েছে দ্য ওয়াশিংটন পত্রিকা। প্রতি বছর রিপোর্টিং এবং ফটোগ্রাফিসহ সাংবাদিকতার মোট ১৪টি বিভাগে পুলিৎজার পুরস্কার দেয়া হয়। আর সাংবাদিকতা ছাড়া নাটক, মিউজিক ও ফিকশনের আরও সাত বিভাগে এই পুরস্কার দেয়া হয়।

এবারই প্রথমবারের মত কোনো জ্যাজ সঙ্গীতশিল্পী র্যা পার কেন্ড্রিক ল্যামার এ পুরস্কার জিতে নিয়েছেন।

এস/