বাংলাদেশি ব্যাটসম্যানদের জন্য আসছে নতুন প্রযুুক্তি ‘ব্যাটসেন্স’

সাধারণত দেখা যায় ব্যাটিংয়ের টেকনিক-ভুলত্রুটি বিশ্লেষণের জন্য কোচ বা পরামর্শকের দ্বারস্থ হতে হয় ব্যাটসম্যানদের। তবে এখন থেকে বিকেএসপির ব্যাটসম্যানদের সেই বাধ্যবাধকতা নেই। এসে গেছে নতুন এক ডিভাইস, যার মাধ্যমে নিজের মোবাইল ফোনসেটই বলে দেবে- ব্যাটিংয়ের ক্ষেত্রে কোথায় কী করা প্রয়োজন।

অত্যাধুনিক এই ডিভাইসের নাম ‘ব্যাটসেন্স’। অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের ব্যবহারের কারণে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে আলোচনায় এসেছিল অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে নির্মিত ছোট্ট এই যন্ত্রটি। এবার এই যন্ত্র চলে এসেছে বাংলাদেশেও। সাকিব-মুশফিকদের মতো দেশসেরা ক্রিকেটার তৈরির কারিগর বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানেই (বিকেএসপি) প্রথমবার ব্যবহৃত হয়েছে ‘ব্যাটসেন্স’। বুধবার (২৭ নভেম্বর) বিকেএসপির কনফারেন্স রুমে একটি সেমিনারে প্রযুক্তিটির ব্যবহার সম্পর্কে পরিচয় করিয়ে দেওয়া হয়।

ব্যাটের হাতলের চূড়ায় থাকা ডিভাইসটি মোবাইল অ্যাপে ব্যাটিংয়ের বিভিন্ন তথ্য দেয়। ত্বরিত গতিতে তথ্য পরিবহনে সক্ষম এই ডিভাইস। তথ্য মজুদ করে রাখার ব্যবস্থাও রয়েছে। স্মার্ট ক্রিকেটডটকম তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে চায় আধুনিক এই যন্ত্র। আর এ কারণেই সবার আগে ছুটে আসা বিকেএসপিতে, জানান লন্ডনপ্রবাসী সাবেক ক্রিকেটার শহীদুল রতন। তার হাত ধরেই ডিভাইসটি এসেছে বাংলাদেশে। বিকেএসপির নেট সেশনে ক্রিকেটাররা যখন অনুশীলন করছিলেন, তখন ভিডিও বিশ্লেষকের মতো ডিভাইসটি জানিয়ে দিচ্ছিল- ব্যাটিং কতটা নিখুঁত হচ্ছে, ব্যাটের গতি কেমন ছিল, কতগুলো বল খেলা হয়েছে- এসব।

আজকের বাজার/আরিফ