বাংলাদেশের উন্নয়নে জাপানের ঋণ সহায়তার অঙ্গীকার

যোগাযোগ অবকাঠামো, বিদ্যুৎ ও বন্দরের ছয়টি বড় উন্নয়ন প্রকল্পে বাংলাদেশের পাশে থাকতে চায় বন্ধুৃরাষ্ট্র জাপান। এ লক্ষ্যে বাংলাদেশে প্রায় ১.৮৩ বিলিয়ন ডলার অর্থায়ন করার প্রস্তাব রেখেছে দেশটি।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. হিরোইয়াসো ইজোমি বৃহস্পতিবার ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজমের সঙ্গে সাক্ষাৎ করেন। এই সময় তিনি বাংলাদেশকে ওই উন্নয়ন সহায়তা দেওয়ার অঙ্গীকার করেন।

সূত্র জানায়, ৩৯ তম অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স (ওডিএ) প্যাকেজের অর্ন্তভুক্ত ১.৮৩ বিলিয়ন ডলার ঋণ লেনদেনের স্বাক্ষরটি চলতি বছরের জুন মাসের দিকে করা হবে।

বাংলাদেশের সবচেয়ে বড় ঋণদাতা বন্ধুরাষ্ট্র জাপান গত ৩৮ তম ওডিএ প্যাকেজে বাংলাদেশের যোগাযোগ অবকাঠামো, বিদ্যুৎ ও পানি সেক্টরের ছয়টি উন্নয়ন প্রকল্পে ১৭৮.২২৩ বিলিয়ন ইয়েন (১.৬৪ বিলিয়ন ডলার) ঋণ সহায়তা দিয়েছিল। এই প্যাকেজটি গত বছরের জুন মাসের দিকে স্বাক্ষরিত হয়।

জানা যায়, এই প্রস্তাবিত ওডিএ প্যাকেজে জাপান মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্পে প্রায় ২.৬৫ বিলিয়ন ইয়েন, ঢাকা এমআরটি লাইন-৬ নির্মাণ প্রকল্পে ৩৭.২২ বিলিয়ন ইয়েন, ঢাকা এমআরটি লাইন-৫ প্রকল্পে ৭.৩৬ বিলিয়ন ইয়েন, মাতারবাড়ি আল্টা সুপারক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎ-প্লান্ট, প্রকল্পে ৭.৯৩ বিলিয়ন ইয়েন, যমুনা রেল-সেতু প্রকল্পে ৬.৭৩ বিলিয়ন ইয়েন ও স্বাস্থ্য সেবা বৃদ্ধি প্রকল্পে ৬.৫৬ বিলিয়ন ইয়েন ঋণ সহায়তা দিবে।

বাংলাদেশকে এই ঋণ শতকরা ১.০ টাকা সুদে ১০ বছর পর পর তিন দফায় সর্বমোট ৩০ বছরে পরিশোধ করতে হবে।

একেএ/এমআর