বাংলাদেশ অনিশ্চয়তায় সিরিজে পাকিস্তানের ১৯ কোটি টাকা ক্ষতি

অনেক নাটকের জন্ম দিয়ে শেষ পর্যন্ত সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তার প্রতিশ্রুতি পেয়ে পাকিস্তান সফরে যায় বাংলাদেশ। তিন দফায় এই সিরিজের প্রথম দফায় তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলেছে দুদল। আরও বাকি দুটি টেস্ট ও একটি ওয়ানডে ম্যাচ। পুরো এই সিরিজ আয়োজনে ২.২৫ মিলিয়ন ডলার বা ১৯ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড পিসিবির।

দুই বোর্ডের সমঝোতায় বাংলাদেশ দল তিন মাসে তিন বার যাবে পাকিস্তান। প্রথম দফা জানুয়ারিতে, তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শেষ হয়েছে। ফেব্রুয়ারিতে থাকছে একটি টেস্ট। এপ্রিলে আবার একটি ওয়ানডে ও সিরিজের বাকি টেস্ট। বাংলাদেশ খেলবে লাহোর, রাওয়ালপিন্ডি ও করাচিতে।

‘অস্বাভাবিক’ সূচিতে সিরিজ আয়োজন নিয়ে অনিশ্চয়তায় ২.২৫ মিলিয়ন ডলার বা ১৯ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে পিসিবির। বোর্ডের মিডিয়া স্বত্ব নিয়ে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের সঙ্গে দর-কষাকষিতে নির্দিষ্ট আয় থেকে এই পরিমাণ অর্থ বিয়োগ দিতে হয়েছে পিসিবির। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) পাকিস্তানের দৈনিক ‘ডন’ এ তথ্য জানিয়েছে।

২০১৫ সালে পিসিবির মিডিয়া স্বত্ব কিনেছিল একটি ভারতীয় সংস্থা। এই চুক্তিতে সংস্থাটি দাবি করেছে পাকিস্তানের সঙ্গে তাদের ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্তই চুক্তি। ফলে গেল বছর শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেই তাদের চুক্তির মেয়াদ শেষ।

কিন্তু পিসিবি দাবি করেছে আগের চুক্তি অনুযায়ী ২০২০ সালের জুন পর্যন্ত পাকিস্তানের সব খেলা দেখানোর দায়িত্ব ভারতীয় ওই সংস্থার।

বাংলাদেশের সঙ্গে এই সিরিজ সম্প্রচারে সংস্থাটির সঙ্গে পিসিবির ঝামেলা বেঁধেছে সূচি নির্ধারণ হওয়া নিয়ে। কারণ সিরিজ হবে কি হবে না এই নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। অবশেষে দুই বোর্ডের সমঝোতায় ঠিক হয় সিরিজ। মূলত সিরিজ আয়োজনের জন্য মাত্র ৭ দিন সময় পেয়েছে সংস্থাটি। ফলে সিরিজের প্রচার ঠিকভাবে করা যায়নি এবং এর ফলে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এমন অবস্থায় দুই পক্ষ মাঝামাঝি একটি পর্যায়ে মিটমাট করে নিয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে ৩.৭৫ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে তারা।

উল্লেখ্য, মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) টেস্ট সিরিজের প্রথমটি খেলতে পাকিস্তানে যাবে টাইগাররা; এই ম্যাচের জন্য আজ থেকেই টিকিট বিক্রি শুরু করেছে পিসিবি।

আজকের বাজার/আরিফ