বাড়ির ছাদে করতে পারেন সখের বাগান

বাগান করতে ভালোবাসেনা এমন মানুষ খুজেঁ পাওয়া দুস্কর। কিন্তু বাগান করার জন্য প্রয়োজন উপযুক্ত জায়গা। ্এই ইট পাথরের শহরে মানুষ যখন মাথা্ গুজার ঠায় পাচ্ছে না, সেখানে আবার বাগান ! চিন্তার কারণ নেই। একটু বাড়তি সময় ও সঠিক পরিচর্যার করে আপনি আপনার বাড়ির ছাদে তৈরি করতে পারেন আপনার সখের বাগান্।আসুন জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন।

বাগান তৈরিতে নিম্নের বিষয় গুলো খেয়াল করুন

১। আপনি যদি বাড়ির ছাদে ফলের বাগান করতে চান সেক্ষেত্রে আঙ্গুর, বেদানা, ডালিম, আমড়া, পেয়ারা ইত্যাদি উৎপাদন করতে পারেন।

২। আবার যদি সবজি বাগান করতে চান তাহলে নানা রকম শাক সবজি যেমন- কলমি শাক, কলা, ডাঁটা, লাউ ইত্যাদি অনায়াসে উৎপাদন করতে পারেন।

৩। ছাদে বাগান করার জন্য আমাদের জানতে হবে কোন গাছের জন্য কি ধরনের মাটি উপযোগী। তাহলে ছাদে বাগান করতে সুবিধা হবে।

৪। যে গাছ গুলো বেশি রোদ বা গরম সহ্য করতে পারে সেই গাছই ছাদে বপন করা উচিত।

৫। ছাদে বাগান করতে হলে অবশ্যই নিয়মিত পানি সেচের ব্যবস্থা করতে হবে। কারণ, বাগানের গাছগুলো যেহেতু সাধারণ মাটির সংস্পর্শ হতে দূরে থাকে তাই নিয়মিত পানি সেচ না দিলে গাছগুলো যেকোন সময় মারা যেতে পারে।

৬। ছাদে বাগানের জন্য সাধারণত দো-আঁশ মাটি ভাল। আগে মানুষ শখ করে ছাদে বাগান শুরু করলেও বর্তমানে অনেকেই ছাদে বাগান করাকে অর্থনৈতিক খাত হিসেবে দেখছে। ছাদে বাগান করলে দিনে দু´বার গাছে পানি দিতে হবে। অতিরিক্ত পানি গাছের গোড়ায় ঢেলে পানি জমানো যাবে না।

তাছাড়া মাটির ধরণ জেনে নিয়ে ছাদে বাগান করলে সকল ধরণের গাছই জন্মানো সম্ভব। ৪-৫ কাঠা জমির উপর বাড়ির ছাদে পরিকল্পিত ভাবে বাগান তৈরি করলে পরিবারের চাহিদা পূরণ করেও বছরে বিক্রি করা যায়। ইচ্ছা থাকলেও শহরবাসী ফলের বাগান বা সবজি বাগান করার জন্য জমি পায় না। তাই বিকল্প উপায় হিসেবে ছাদকে কাজে লাগিয়ে বাগান করতে পারেন। পরিবারের চাহিদা মিটিয়ে বিকল্প আয়ের উৎস হতে পারে এই ছাদে বাগান যা পরিবারকে করবে স্বচ্ছল।

ছাদে বাগান সম্পর্কে কিছু তথ্য

ছাদে বাগান করলে ছাদের সৌন্দর্য যেমন বাড়ে, তার সাথে জায়গাটুকু ব্যবহার করে পরিবারের ফুল, শাকসবজি ও ফলের চাহিদা যথাযথভাবে মেটানো সম্ভব হয়। শুধু কি তাই পরিকল্পিত ভাবে ছাদে বাগান করে বাড়তি আয়-রোজগার করা যায়।

আজকের বাজার/আরজেড