বিজেপিকে ক্ষমতাচ্যূত করল জেএমএম-কংগ্রেস!

মহারাষ্ট্রের পর এবার পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খন্ডেও ক্ষমতা হারাল কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাধ্যমে ক্ষমতায় ফিরল কংগ্রেস, ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) জোট। মুখ্যমন্ত্রী হচ্ছেন জেএমএমের নেতা হেমন্ত সরেন।

বিতর্কিত সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ড অ্যাক্ট (সিএএ) তথা নাগরিকত্ব আইন ও নাগরিক নিবন্ধনপঞ্জি (এনআরসি) নিয়ে ভারতজুড়ে সরকারবিরোধী প্রবল বিক্ষোভের মধ্যে বিজেপির এই পরাজয় ও কংগ্রেসের জয় অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এই ফলকে বিজেপির এনআরসির বিরুদ্ধেও বড় আঘাত হিসেবে দেখছেন পর্যবেক্ষক ও বিশ্লেষকরা।

এর আগে গত এক বছরে রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের বিধানসভার নির্বাচনে কংগ্রেসের কাছে পরাজিত হয়ে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছে বিজেপি।

৩০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত পাঁচ ধাপে পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্যটির বিধানসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। এর মধ্যে তিন ধাপের ভোট হয় বিজেপি সরকারের নতুন নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে প্রতিবাদের মধ্যেই।

দুই সপ্তাহ আগে রাতারাতিই পাস করা হয় নাগরিকত্ব আইনটি। এনআরসির মতো এই আইনটিকেও মুসলিমবিরোধী বলে অভিহিত করে দেশটির সংখ্যালঘু মুসলিম ও সমাজের প্রগতিশীল অংশ। আইনটি পাস হওয়ার পরই দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ-প্রতিবাদ।

ভারতের ইতিহাসের অন্যতম বৃহৎ এই বিক্ষোভে পুলিশের গুলিতে ভারতজুড়ে অন্তত ২৩ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

আজকের বাজার/লুৎফর রহমান