বিদায় নিলেন মাচেরানো

আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি এবারও দেশের হয়ে ট্রফির খরা কাটাতে পারলেন না। কোনোমতে লিগের পর্বের বাধা টপকাতে পারলেও দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে  শনিবার ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ থেকে বাদ পড়তে হলো। ইউরোপের দেশটির কাছে ৪-৩ গোলে হার মানতে হয়েছে হোর্হে সাম্পাওালির শিষ্যদের। এমন পরাজয়ের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ডিফেন্সিভ মিডফিল্ডার হাভিয়ের মাচেরানো।

ম্যাচ শেষে হতাশায় মুষড়ে পড়েন আর্জেন্টাইন খেলোয়াড়েরা। বিষণ্নতার ছাপ ছিল মাচেরানোর চোখেমুখেও। বহু কষ্টে নিজের আবেগ নিয়ন্ত্রণে রাখেন। পরক্ষণেই মাঠে উপস্থিত অজস্র সমর্থকদের সান্ত্বনা দিয়ে বিদায় অভিবাদন জানান তিনি।

আর্জেন্টিনার জার্সি গায়ে ১৪৭ ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন মাচেরানো। দীর্ঘ দেড় যুগের ক্যারিয়ারে দলের অন্যতম ভরসা ছিলেন তিনি।

তুখোড় প্রতিভাবান না হলেও লড়াকু হিসেবে সুখ্যাতি ছিল মাচেরানোর। ৩৪ বছর বয়সী ফুটবলার বলেন, বিদায় বলার এখনই সময়। সময় এসেছে বাইরে থেকে দলকে সমর্থন করার। আশা করি, নতুন প্রজন্ম আর্জেন্টিনার জন্য সুনাম বয়ে নিয়ে আসবে।

চলতি বছর প্রিয় ক্লাব বার্সেলোনা ছেড়ে চীনের হেবেই ফরচুনে যোগ দিয়েছেন মাচেরানো। সেখানে তিনি পাশে পাচ্ছেন সাবেক গুরু ক্রিস কোলেম্যানকে।

গুঞ্জন ছড়িয়েছে, তার পথ ধরে অবসরের ঘোষণা দিতে পারেন ছোট ম্যাজিসিয়ান লিওনেল মেসি। তার মানে কোনো বিশ্বকাপ ছাড়াই ফুটবলকে বিদায় জানাচ্ছেন তিনি।

আরএম/