বিদেশ যেতে বি এম ডাব্লিউ গাড়ি বন্ধক রেখেছিলো মিঠুন

মিঠুন চক্রবর্তী ভারতের একজন খ্যাতিমান চলচ্চিত্র অভিনেতা, সমাজ সংগঠক এবং উদ্যোক্তা। শৈশবে ‘গৌরাঙ্গ চক্রবর্তী’ নামে বাংলাদেশের বরিশালে জন্মগ্রহণ করেন তিনি। মৃগয়া (১৯৭৬) চলচ্চিত্রের মাধ্যমে তাঁর অভিষেক ঘটে। এ ছবির মাধ্যমেই তিনি ‘সেরা অভিনেতা’ হিসেবে ভারতের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন।

বাঙ্গালি বাবু মিঠুন মুম্বাইয়ের একটি ব্যাংকে গিয়ে ম্যানেজারের কাছে ৫০,০০০ টাকা লোন চাইলেন। ব্যাংক ম্যানেজার গ্যারান্টি চাইল। বাঙ্গালি বাবু ব্যাংকের সামনে দাঁড়িয়ে থাকা নিজের (বি এম ডাব্লিউ) গাড়িটি দেখিয়ে বললেন, ওটাই গ্যারান্টি রাখতে পারেন। ব্যাংক ম্যানেজার গাড়ীর কাগজপত্র দেখে বাঙ্গালি বাবুকে ৫০,০০০ টাকা লোন দিতে রাজি হলেন।

তখন বাঙ্গালি বাবু ৫০,০০০ টাকা নিয়ে চলে গেলেন। আর এক কোটি টাকার গাড়ি মাত্র ৫০,০০০ টাকায় বন্ধক রেখে যাওয়াতে ব্যাংকের কর্মচারীরা ঐ বাঙ্গালির বোকামিতে নিজেদের মধ্যে হাসাহাসি করতে লাগলেন।

দুই মাস বাদে, বাঙ্গালি বাবু ব্যাংকে এসে নিজের গাড়ী ফেরত চাইলেন এবং ৫০,০০০ মূল আর ১২৫০ টাকা সুদ দিয়ে গাড়ী ছাড়িয়ে নিলেন ।

তখন বাঙ্গালি বাবুকে ম্যানেজার জিজ্ঞেস করলেন, স্যার কোটিপতি হয়েও মাত্র ৫০,০০০ টাকার জন্য নিজের (বি এম ডাব্লিউ) গাড়ী কেন বন্ধক রাখতে হলো একটু বলবেন প্লিজ।

তখন বাঙ্গালি বাবু বললেন, দেখুন আমার দুই মাসের জন্য আমেরিকা যাওয়ার দরকার ছিল। কলকাতা থেকে মুম্বাই এসে গাড়ি পার্কিং করা নিয়ে সমস্যায় পড়েছিলাম। পার্কিং ওয়ালারা দুই মাসের জন্য ১০,০০০ টাকা চাইছিল। আপনার এখানে মাত্র ১,২৫০ টাকায় আমার কাজ হয়ে গেল। গাড়িটাও সুরক্ষিত থাকল। তাছাড়া আপনি ৫০,০০০ টাকাও দিলেন খরচ করার জন্য আর এ সকল কিছুর জন্য আপনাকে ধন্যবাদ। তবে ম্যানেজার ব্যাটা এতখনে বেহুশ হয়ে পরে আছেন।

আজকের বাজার/এএল