বিসিবিকে ১৩ দফা দাবি জানিয়ে ক্রিকেটারদের চিঠি

১১ দফা দাবির সঙ্গে আরও দুটি যোগ করে মোট ১৩ দফা দাবি পেশ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে চিঠি পাঠিয়েছেন দেশের শীর্ষ ক্রিকেটাররা। এর মধ্য দিয়ে দাবি আদায়ে ক্রিকেটারদের ধর্মঘটকে কেন্দ্র করে চলমান সংকট আরও জটিল আকার ধারণ করলো।

বুধবার সন্ধ্যায় গুলশানের একটি হোটেলে ১৩ দফা দাবির কথা গণমাধ্যমকে জানান ক্রিকেটারদের মুখপাত্র হিসেবে সংবাদ সম্মেলনে আসা সুপ্রিম কোর্টের আইনজীবী মুস্তাফিজুর রহমান খান। তিনি জানান, বোর্ডের সঙ্গে আলোচনা করতে আজ রাতে বিসিবিতে যাবে আন্দোলনরত ক্রিকেটাররা।

এর আগে সংকট সমাধানের আশ্বাস দিয়ে ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় বসতে বিসিবির আগ্রহের কথা জানান বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন।

দুপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমকে তিনি বলেন, ‘এই সংকট সমাধান করা কঠিন কিছু নয়, এটা কেবল সময়ের ব্যাপার। তবে এর জন্য আমাদের ক্রিকেটারদের সাথে কথা বলতে হবে। আলোচনায় বসলেই বিষয়গুলোর নিষ্পত্তি হবে।’

এর আগে মঙ্গলবার ১১ দফা দাবি বেধে দিয়ে ধর্মঘটে যাওয়া ক্রিকেটারদের উদ্দেশে কড়া ভাষায় বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, ‘তারা (ধর্মঘটে যাওয়া ক্রিকেটাররা) ম্যাচ না খেলে এবং ক্যাম্পে যোগ না দেয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বাংলাদেশের ক্রিকেটকে কারা ধ্বংস করতে চায় সেটা আমাদের খুঁজে বের করা প্রয়োজন। আমরা ক্রিকেটারদের খেলতে বলবো। যদি তারা খেলতে অস্বীকৃতি জানায় সেটা তাদের ব্যাপার।’

ক্রিকেটারদের দাবির বিষয়ে তিনি বলেন, ‘তাদের (ক্রিকেটার) দাবিগুলো আমরা দেখেছি। আমি শকড, কারণ তারা এই দাবিগুলো নিয়ে আগে আমাদের কাছে আসেনি। তারা আমাদের কাছে আসতে পারতো, আমরা তাদের সব দাবি মেনে নিতাম। কিছু মানুষ বিশ্বে বাংলাদেশ ক্রিকেটের ভাবমূর্তি নষ্টের ষড়যন্ত্র করছে এবং তারা শীর্ষ ক্রিকেটারদের বোর্ডের বিপক্ষে যেতে উসকানি দিচ্ছে।’

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদসহ দেশের শীর্ষ ক্রিকেটাররা সোমবার ঘোষণা দেন যে বেতন-ভাতা বৃদ্ধিসহ তাদের ১১ দফা দাবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পূরণ না করা পর্যন্ত তারা ক্রিকেট সংক্রান্ত সব ধরনের কার্যক্রম থেকে বিরত থাকবেন।

আগামী মাসে টি২০ ও টেস্ট সিরিজ খেলতে ভারত সফরে যাওয়ার ক্থা বাংলাদেশের ক্রিকেটারদের। তবে এই সফরের আগে ক্রিকেটাররা ধর্মঘটের ডাক দেয়ায় টাইগারদের ভারত সফর নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আজকের বাজার/এমএইচ