ব্যাটিং’কে দুষলেন কোহলি; খুশী ডি কক

গতরাতে ব্যাঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে ৯ উইকেটে বড় ব্যবধানে হেরেছে স্বাগতিক ভারত। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করতে সক্ষম হয় প্রোটিয়ারা। দ্বিতীয় ম্যাচ হেরে যাওয়ায়, ব্যাটসম্যানদের কাটগড়ায় তুললেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। অন্য দিকে পিছিয়ে পড়েও সিরিজ সমতায় শেষ করায় খুশী দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কুইন্টন ডি কক।

প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হবার পর দ্বিতীয়টিতে ৭ উইকেটে জয় পায় ভারত। ফলে সিরিজ জয়ের সুযোগ তৈরি হয় টিম ইন্ডিয়ার। কিন্তু তৃতীয় ও শেষ টি-২০তে ৯ উইকেটে ম্যাচ হারে ভারত। টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় স্বাগতিকরা। কিন্তু দক্ষিণ আফ্রিকার বোলারদের বিপক্ষে বড় স্কোর দাঁড় করাতে পারেনি ভারতের ব্যাটসম্যানরা। ২০ ওভারে ৯ উইকেটে ১৩৪ রানের সংগ্রহ পায় ভারত। জবাবে ডি ককের ৫২ বলে অপরাজিত ৭৯ রানে জয় তুলে নিয়ে সিরিজ হার এড়ায় দক্ষিণ আফ্রিকা।

যার মাধ্যমে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-২০ জয়ের অপেক্ষা বাড়লো ভারতের। এই নিয়ে দ্বিতীয়বার দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-২০ সিরিজ খেলতে নামে টিম ইন্ডিয়া। ২০১৫ সালে প্রথমবার দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা।

সিরিজ জিততে না পারায় ব্যাটসম্যানদের দুষলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, ‘বড় স্কোর করতেই আমরা প্রথমে ব্যাটিং বেছে নিয়েছিলাম। ব্যাটিং-এ আমরা ৩০-৪০ রান কম করেছি। ম্যাচ হারের এটিই বড় কারণ। আমাদের দলে নয় নম্বর পর্যন্ত ব্যাটসম্যান ছিলো, তাই আমাদের বড় স্কোর করা উচিত ছিলো। দক্ষিণ আফ্রিকার বোলাররা ভালো বল করেছে। তাই তাদের জন্য ম্যাচ জয় সহজ হয়েছে।’

বোলারদের হাত ধরে সিরিজ সমতায় শেষ করায় খুশী ডি কক। তিনি বলেন, ‘আমাদের বোলাররা ভালো করেছে। বিশেষভাবে ব্যুরান হেনড্রিকস ভালো বল করেছে। গেল ম্যাচে ফিল্ডিং-ও খারাপ ছিলো। এবার ফিল্ডিং ভালো হয়েছে। তাই জয় তুলে নেয়ার কাজটা আমাদের সহজ ছিলো। দলের এমন পারফরমেন্সে আমি খুশী।’

আজকের বজার/লুৎফর রহমান