ব্যারিস্টার সুমনকে ফেসবুকে স্ট্যাটাস দেয়ার ব্যপারে সতর্ক করলেন হাইকোর্ট

বিচার বিভাগ ও আইনজীবীদের সুনাম ক্ষুণ্ন করে, এমন বিষয়ে ফেসবুকে পোস্ট দেয়া থেকে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে বিরত থাকতে বলেছেন হাইকোর্ট। পাশাপাশি ভবিষ্যতের জন্য তাকে সতর্ক করা হয়েছে।

এক বিচারপতির ছেলের বিরুদ্ধে রিট শুনানিকালে বুধবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ মৌখিকভাবে এ আদেশ দেন।

রিট শুনানির এক পর্যায়ে জ‌্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এম আমীর উল ইসলাম বিচারপতির ছেলের বিরুদ্ধে রিট নিয়ে ফেসবুকে দেয়া ব্যারিস্টার সুমনের বক্তব্য ও বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত প্রতিবেদন আদালতের সামনে উপস্থাপন করেন।

তিনি আদালতকে বলেন, ব্যারিস্টার সুমন ফেসবুকে ক্যাম্পেইন করে সুপ্রিম কোর্ট ও আইনজীবীদের হেয় করছেন। একজন আইনজীবী অপর একজন আইনজীবীর বিরুদ্ধে এভাবে প্রচারণা চালাতে পারে না।

তখন আদালত বলেন, ফেসবুকে এসব দিবে কেন? এ পর্যায়ে আদালত বিচার বিভাগ ও আইনজীবীদের সুনাম ক্ষুণ্ন করে, এমন বিষয়ে ফেসবুকে পোস্ট দেয়া থেকে ব্যারিস্টার সুমনকে বিরত থাকতে বলেন ও সতর্ক করেন।

পরে বিচারপতির ছেলের উচ্চ আদালতের আইনজীবী হিসেবে বার কাউন্সিলের গেজেট স্থগিত করেন আদালত। একই সঙ্গে আইনজীবী অন্তর্ভূক্তির পরীক্ষায় অনুত্তীর্ণ হওয়ার পরও তাকে হাইকোর্টের আইনজীবী করে বার কাউন্সিলের প্রকাশিত গেজেট কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ‌্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিবাদী জুম্মান সিদ্দিকীর পক্ষে ছিলেন ব্যারিস্টার এম আমির উল ইসলাম। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার সুমাইয়া বিনতে আজিজ।

আজকের বাজার/এমএইচ