ভারতের কাছে ২০৩ রানের বড় ব্যবধানে হারল দক্ষিণ আফ্রিকা

তৃতীয় দিন পর্যন্ত ম্যাচ গড়াচ্ছিল ধীর গতিতে। চতুর্থ দিন থেকে আকর্ষক মোড় নেয় গান্ধী-ম্যান্ডেলা সিরিজের ভারত বনাম দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট। আপাত দৃষ্টিতে পিচের অবস্থা ও ম্যাচের গতিপ্রকৃতির দিকে নজর রাখলে প্রথম টেস্ট ড্র হওয়ার সম্ভাবনাই ছিল বেশি। তবে দ্বিতীয় ইনিংসে রোহিতের আগ্রাসী ব্যাটিং ও শেষ দিনে জাদেজা-শামির দুরন্ত বোলিং ভারতকে জয় এনে দেয় প্রথম টেস্টে।

ভারতের ৭ উইকেটে ৫০২ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংস শেষ করে ৪৩১ রানে। প্রথম ইনিংসে নিরিখে ৭১ রানে এগিয়ে থেকে টিম ইন্ডিয়া দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে। দ্বিতীয় দফায় ভারত ৪ উইকেটের বিনিময়ে ৩২৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। অর্থাৎ জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৯৫ রানের। শেষ ইনিংসে ব্যাট করতে নেমে প্রোটিয়ারা চতুর্থ দিনের খেলা শেষ করে ছিল এক উইকেটে ১১ রান তুলে। তার পর থেকে ব্যাট করতে নেমে শেষ দিনে প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় ১৯১ রানে। ভারত প্রথম টেস্টে জয় তুলে নেয় ২০৩ রানের বড় ব্যবধানে।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন ডেন পিয়েডট। ১০৭ বলের ইনিংসে তিনি ৯টি চার ও ১টি ছক্কা মারেন। মুথুস্বামী নট-আউট থাকেন ব্যক্তিগত ৪৯ রানে। এছাড়া ৩৯ রান করেছেন ওপেনার এডেন মার্করাম। ডিন এলগার ২, ডি’ব্রুইন ১০, ডু’প্লেসি ১৩ ও কাগিসো রাবাদা ১৮ রান করে আউট হন। খাতা খুলতে পারেননি তেম্বা বাভুমা, কুইন্টন ডি’কক, ভার্নন ফিলেন্ডার ও কেশব মহারাজ।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ৩৫ রানের বিনিময়ে ৫টি উইকেট নেন মহম্মদ শামি। ৮৭ রান খরচ করে ৪টি উইকেট পেয়েছেন রবীন্দ্র জাদেজা। ৪৪ রানের বিনিময়ে একটি উইকেট রবীচন্দ্রন অশ্বিনের। দুই ইনিংসে দুরন্ত শতরানের সুবাদে ম্যাচের সেরা হয়েছেন রোহিত শর্মা। এই জয়ের সুবাদে তিন ম্যাচে ১৬০ পয়েন্ট নিয়ে ভারত আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষস্থান মজবুত করল।

আজকের বাজার/লুৎফর রহমান