ভারতের সাত ক্রিকেটারকে চায় বিসিবি

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে এশিয়া একাদশের বিপক্ষে বিশ্ব একাদশের সঙ্গে দুটি টি-টুয়েন্টি ম্যাচ আয়োজন করতে চায় বিসিবি। দুই ম্যাচের এ সিরিজে ভারতের মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলিসহ সাত ক্রিকেটারকে পেতে বিসিসিআইকে অনুরোধ করেছে ক্রিকেট বোর্ড।

কোহলিদের জাতীয় দলের সিরিজ কিংবা আইপিএল বাদে কোথাও অনুমতি দেয় না ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী বছর মার্চে বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে দুইটি টি-টুয়েন্টি ম্যাচ আয়োজন করবে বিসিবি। আর এ দুটি ম্যাচ পাবে আন্তর্জাতিক ক্রিকেটের মর্যাদা।

এ দুটি ম্যাচের জন্য বিসিসিআইয়ের কাছে ধোনি, কোহলি, রোহিত, হার্দিক পান্ডিয়া, জাদেজা, বুমরাহ, ভুবেনেশ্বর কুমারকে চেয়েছে বিসিবি। ভারত সফর শেষে বিমানবন্দরে এই বিষয়ে সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, দুটি টি-টুয়েন্টি ম্যাচের দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে। ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে ১৮ ও ২১ মার্চ। যদিও এখনো ক্রিকেটারদের তালিকা চূড়ান্ত করা হয়নি। তবে শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, আফগানিস্তানের ক্রিকেটারদের পাশাপাশি বাংলাদেশের ক্রিকেটাররা থাকবে এশিয়া একাদশে।

উল্লেখ্য, এর আগে আইসিসির উদ্যোগে এমন সিরিজ আয়োজন করা হয়েছে। ২০০০ সালে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের ওয়ানডে ম্যাচ হয়েছিল ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে। শচীন টেন্ডুলকার, সনাথ জয়াসুরিয়া, ওয়াসিম আকরাম, সৌরভ গাঙ্গুলিদের বিপক্ষে বিশ্ব একাদশে খেলেন মার্ক ওয়াহ, মাইকেল বেভান, জ্যাক ক্যালিস, ল্যান্স ক্লুজনারের মতো তারকা। সে ম্যাচে বেভানের ১৮৫ রানের অপরাজিত ইনিংসের পরও এশিয়া একাদশের বিপক্ষে মাত্র এক রানে হেরে যায় বিশ্ব একাদশ। এরপর থেকে আইসিসি এরকম ম্যাচের আয়োজন করে আসছে।

আজকের বাজার/আরিফ