মন্ত্রিসভা বৈঠকের প্রায় ৭৮% সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে

মন্ত্রিপরিষদের ত্রৈমাসিক অক্টোবর-ডিসেম্বর’১৭ বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের হার বেড়েছে। ২০১৭ সালের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে এই হার ৭৭.৯৪ শতাংশ। গতবছরের একই প্রান্তিকে অক্টোবর-ডিসেম্বর’১৬ এই হার ছিল ৬৮.৯৭ শতাংশ।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠকে গৃহীত সিদ্ধান্তের ত্রৈমাসিক প্রতিবেদন অবহিত করেন সচিব এনএম জিয়াউল আলম (সমন্বয় ও সংস্কার)।

এতে দেখা যায়, সদ্য সমাপ্ত প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’১৭) মন্ত্রিসভার ৮টি বৈঠক হয়েছে। এখানে মোট ৬৮টি সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে ৫৩টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে। বাকি ১৫টি সিদ্ধান্ত প্রক্রিয়াধীন রয়েছে।

একই সময়ে মন্ত্রিসভার বৈঠকে একটি কর্মকৌশল ও ৮টি চুক্তির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে জাতীয় সংসদে তিনটি সিদ্ধান্ত আইন আকারে পাস হয়েছে।

জিয়াউল আলম জানান, বিগত বছরে (অক্টোবর-ডিসেম্বর’১৬) একই প্রান্তিকে মন্ত্রিসভার বৈঠক হয়েছিল ১০টি। এতে ১১৬টি সিদ্ধান্ত গৃহীত হয়, যার মধ্যে ৮০টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। প্রক্রিয়াধীন সিদ্ধান্ত ছিল ৩৬টি।

তবে ওই সময়ে ৫টি কর্মকৌশল ও ৮টি চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। এসবের মধ্যে ১১টি সিদ্ধান্ত সংসদে আইন আকারে পাস হয়।

আজকের বাজার: সালি / ২২ জানুয়ারি ২০১৮