মাথা ব্যথার সহজ সমাধান

মাঝে মাঝেই মাথায় অসহ্য যন্ত্রণা৷ ব্যথার চোটে কাজ-কর্ম ডকে ওঠার জোগাড়৷ তবে কাজ তো আর ফেলে রাখা যায় না৷ অগত্যা মাথা ব্যথা নিয়েই কাজ চালিয়ে যেতে হয়৷ আবার এমন দুর্বিষহ মাথা ব্যথা কাহাতক আর সহ্য করা যায়!

কম-বেশি এমন ঘটনার ভুক্তভোগী আমরা সকলেই৷ অনেকে এই ব্যথা দূর করার জন্য চিকিৎসকের শরণাপন্ন হন৷ আবার অনেকে ব্যথার হাত রেহাই পেতে ওষুধ খান। কিন্তু জানেন কি খুব সহজে কিছু প্রাকৃতিক উপায়ে এই মাথা ব্যথার দূর করা যায়৷ আসুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক-

পানি: এক চুমুক পানি পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমে।

লেবু: ঝটপট মাথাব্যথা সারিয়ে তুলতে লেবুর তুলনা হয় না। ব্যথা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আপনি যদি গরম জলের সঙ্গে লেবু মিশিয়ে খান তাহলে মাথা ব্যথা দ্রুত কমে আসবে। আপনি যদি লেবু পেস্ট করে কপালে লাগান তাতেও মাথা ব্যথা কমবে৷

আদা: আদার অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান মাথা ব্যথা কমাতে বিশেষ ভূমিকা নেয়। আদার উপকারী উপাদান সমূহ রক্ত প্রবাহ ঠিক রেখে মাথা ব্যথায় দ্রুত আরাম দেয়।

লবঙ্গ: কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে।

মিষ্টি কুমড়োর বীজ: মিষ্টি কুমড়োর বীজ ভেজে খেলে মাথা ব্যথার সমস্যা থেকে খুব তাড়াতাড়ি মুক্তি পাওয়া সম্ভব। কারণ মিষ্টি কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম সালফেট যা মাথা ব্যথা উপশমে কাজ করে।

কাঠবাদাম: অনেক সময় আবহাওয়া, ধুলোবালির কারণে মাথাব্যথা শুরু হয়ে যায় ৷ আবার অনেক সময় মানসিক চাপের কারণেও মাথা ব্যথা শুরু হয়। এই সব ধরনের ব্যথা কমানোর জন্য একমুঠো বা দুইমুঠো কাঠবাদাম চিবিয়ে খান। কাঠবাদামে রয়েছে ‘স্যালিসিন’ যা ম্যথা ব্যথা উপশমে কাজ করে রবং দ্রুত ব্যথা নিরাময় করে।

পান পাতা: পান পাতার প্রাকৃতিক মাথা ঠাণ্ডাকারী উপাদান মুহূর্তেই মাথা ব্যথা সারিয়ে তুলতে কার্যকরী অবদান রাখে। মাথাব্যথা সারাতে ঘরোয়া চিকিৎসা হিসেবে তাজা দেখে তিন থেকে চারটি পান পাতা নিয়ে মোলায়েম করে ছেঁচে কপালে লাগিয়ে রাখুন। আধ ঘণ্টার মধ্যে এটি আপনাকে মাথা ব্যথা থেকে মুক্তি দেবে।

আইসব্যাগ: বাজারে নানা আকারের অনেক আইসব্যাগ কিনতে পাওয়া যায়। একটি আইসব্যাগে বরফ ভরে নিয়ে তা মাথার ওপরে অর্থাৎ ঠিক মাথার তালুতে খানিকক্ষণ ধরে রাখুন। দেখবেন মাথা ব্যথা খানিক কম বোধ হচ্ছে।

আজকেবাজার/এস